ঢাকাশনিবার , ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আর্ন্তজাতিক
  4. ইসলামী জীবন
  5. করোনা আপডেট
  6. খেলাধুলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. দূর্ঘটনা
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. প্রচ্ছেদ
  13. বরিশাল বিভাগ
  14. বাংলাদেশ
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

কলাপাড়ায় ৬৫দিন পর ফের শিকারে জেলেদের সাগর যাএা

কলাপাড়া উপজেলা প্রতিনিধি
জুলাই ২৩, ২০২০ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞার পরে ফের সাগরে যাত্রা করছেন কলাপাড়া উপকূলীয় হাজারো জেলে। ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরার আশা নিয়ে জেলেরা বৃহস্পতিবার ভোর থেকে সাগরযাত্রা শুরু করেছেন। মৌসুমের প্রাক্কালে সাগরে মাছ শিকারের নিষেধাজ্ঞায় জেলেরা ব্যাপক ক্ষতির শিকার হয়েছেন। তারপরও দেশের স্বার্থে নিজেদের উদ্যোগে নিষেধাজ্ঞা মেনেছেন। এসময় সরকারিভাবে কলাপাড়ায় ১৮ হাজার জেলে পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। তবে এ তালিকা তৈরি নিয়ে প্রকৃত জেলেদের এন্তার অভিযোগ। জেলেদের সাগরযাত্রাকে ঘিরে মহিপুর, আলীপুর এবং কুয়াকাটায় মাছের আড়তগুলোয় বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

পটুয়াখালীর উপকূলীয় উপজেলা কলাপাড়ায় রয়েছে প্রায় ১৮ হাজার জেলে পরিবারের বসবাস। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে বৃহস্পতিবার ভোর থেকে প্রায় সহ¯্রাধিক মাছ ধরা ট্রলার নিয়ে তারা দলে দলে সাগরে ছুটছেন। উপজেলার মাঝি সমিতির সাবেক সভাপতি নুরু মাঝি জানান, মাছ ধরা ছাড়া জেলেরা আর কোন কাজ করেনা। ফলে অবরোধকালীন সময়ে বেকার ছিল। পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাতে হয়েছে। এখন সকলের মনে বিরাজ করে এক ধরনের আনন্দ। এফবি ফয়সাল ফিশিং ট্রলারের মাঝি সিদ্দিকুর রহমান জানান, কষ্ট করলেও ৬৫ দিনের অবরোধ মেনেছি। কিন্তু এ সময় ভারতীয় জেলেরা বাংলাদেশের সীমানায় ঢুকে মাছ শিকার করেছে। যে কারণে অবরোধের সুফল শতভাগ কাজে লাগবেনা।

মহিপুর মৎস্য বন্দর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি ফজলু গাজী জানান, ৬৫ দিনের অবরোধ মুলত ট্রলিং বোটের জন্য। ফিশিং বোটের জন্য নয়। কিন্তু ২০১৯ সাল থেকে এটি ইলিশ শিকারী জেলেদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে। ফলে বেকার থাকায় পেশা বদলে অন্য পেশায় ঝুকে পড়েছে অনেক জেলে। ফলে কয়েক শ’ কোটি টাকার ক্ষতির শঙ্কায় পড়েছেন আড়ত মালিকরা। দীর্ঘ অবরোধের পরে কলাপাড়ার গোটা উপকূলের মাছের মোকামগুলোয় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।