ঢাকাবুধবার , ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আর্ন্তজাতিক
  4. ইসলামী জীবন
  5. করোনা আপডেট
  6. খেলাধুলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. দূর্ঘটনা
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. প্রচ্ছেদ
  13. বরিশাল বিভাগ
  14. বাংলাদেশ
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

প্রথম বাজারে এলো করোনার ভ্যাকসিন!

ডেস্ক রিপোর্ট
সেপ্টেম্বর ৮, ২০২০ ৪:২৪ অপরাহ্ণ
Link Copied!

প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা আবিস্কারের জন্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, ভারত ও চীনসহ বেশ কিছু দেশ জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে সোমবার (৭ সেপ্টেম্বর) বেইজিংয়ের বাণিজ্যমেলায় করোনা টিকার প্রথম প্রদর্শনী করেছে চীন।

মেলায় টিকার শিশিগুলোকে ঘিরে মানুষের মধ্যে কৌতূহলের অন্ত ছিল না সবার।

এদিকে চলতি সপ্তাহে বেইজিং বাণিজ্য মেলায় প্রদর্শনীর জন্য রাখা হয়েছে ছোট ছোট তরলের শিশিগুলো। এই টিকাগুলো দেশটিতে করোনাভাইরাস নির্মূলে আশা জাগিয়ে তুলেছে।

চীনের সিনোভ্যাক বায়োটেক ও সিনোফার্ম কোম্পানি এ করোনার টিকা উৎপাদন করেছে। অবশ্য কোনো কোম্পানি এখনো টিকা বাজারে ছাড়েনি।

জানা গেছে, চলতি বছরের শেষ দিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ তৃতীয় ধাপের পরীক্ষার পর অনুমোদন দেওয়া হবে।

এ বিষয়ে সিনোভ্যাক বায়োটেকের একজন প্রতিনিধি বার্তা সংস্থা এএফপিকে জানান, তাদের প্রতিষ্ঠান ইতোমধ্যে একটি ভ্যাকসিন কারখানার নির্মাণ কাজ শেষ করেছে। ওই কারখানায় বছরে ৩০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন করা সম্ভব হবে।

এদিকে সম্প্রতি সিনোফার্মের চেয়ারম্যানের বরাত দিয়ে চীনা সাময়িকী গ্লোবাল টাইমস জানিয়েছে, ভ্যাকসিনগুলোর দাম খুব বেশি হবে না। প্রতিজনের জন্য দুটি করে ডোজ লাগবে। এক্ষেত্রে দাম পড়বে ১০০ ইউয়ান বা ১৪৬ ডলারের চেয়ে কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বর্তমানে বিশ্বের সাতটি কোম্পানির ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় বা চূড়ান্ত ধাপে রয়েছে। এর মধ্যে শুধু চীনেরই আছে তিনটি ভ্যাকসিন। বাকিগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের দুটি, যুক্তরাজ্যের অক্সফোর্ডের একটি ও অন্যটি রাশিয়ার তৈরি।

অবশ্য রাশিয়ার ভ্যাকসিন নিয়ে তাদের কাছে পর্যাপ্ত তথ্য নেই বলে জানিয়ে দিয়েছে সংস্থাটি।

খবর: টাইমস অব ইন্ডিয়া

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।