ঢাকারবিবার , ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

কেন্দুয়ায় এমপি অসীম কুমার উকিলের নির্দেশে জনগুরুত্ব স্থানে ২০৬ টি রোডলাইট স্থাপন শুরু।

অনলাইন ডেস্ক
জুলাই ২৩, ২০২০ ৮:২৩ অপরাহ্ণ
Link Copied!

 

ময়মনসিংহ বিভাগের নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলায়, নেত্রকোনা-৩ আসনের এমপি অসীম কুমার উকিলের নির্দেশে জনগুরুত্ব পূর্ণ স্থানে ২০৬ টি রোডলাইট স্থাপন কার্যক্রম চলছে।এতে উপকৃত হবে এলাকার সাধারন জনগন।
২০১৯-২০ অর্থবছরে কাবিখা ও টিআর প্রকল্পের মাধ্যমে প্রথম কিস্তিতে ১০৫টি এবং দ্বিতীয় কিস্তিতে ১০১টি সৌর রোডলাইট স্থাপনের কাজ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে,টিআর কাবিখার অন্যান্য কাজের পরিবর্তে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয় থেকে প্রতিটি রোডলাইটের জন্য ৫৬ হাজার ৪৯০ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে, গুরুত্বপূর্ন হাট বাজারে এবং যেখানে জনসমাগম বেশি হয় সেসব স্থান সহ কেন্দুয়া উপজেলায় ২শ ৬টি সৌর রোডলাইট দ্রুতগতিতে স্থাপনের কাজ এগিয়ে চলছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদি হাসান মৃধা বিডি প্রভাতকে জানান,কাবিখা ও টিআর প্রকল্পের মাধ্যমে ২০১৯-২০ অর্থবছরের প্রথম কিস্তিতে ১০৫টি এবং দ্বিতীয় কিস্তিতে ১০১টি সৌর রোডলাইট স্থাপনের কাজ চলছে।
দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয় থেকে প্রতিটি রোডলাইটের জন্য ৫৬ হাজার ৪৯০ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। সে হিসেবে ২০৬টি রোডলাইটের জন্য মোট ১ কোটি ১৬ লাখ ৩৬ হাজার ৯৪০ টাকা ব্যায়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুরুত্বপূর্ন হাটবাজার ও যেখানে জনসমাগম বেশি হয়, সেসবস্থানেই প্রথম পর্যায়ের ১০৫টি রোডলাইট স্থাপনের কাজ প্রায় শেষের পথে।
এতে উপকৃত হচ্ছেন এলাকার সাধারন মানুষ।নেত্রকোনা-৩ আসনের এম.পি অসীম কুমার উকিলের নির্দেশে রোডলাইটগুলো যাতে জনগনের বেশি উপকারে আসে সে সব স্থানেই স্থাপন করা হচ্ছে। কান্দিউড়া ইউনিয়নের তাম্বুলীপাড়া প্রস্তাবিত “ন্যাচারাল পার্ক” এলাকায় প্রাকৃতিক সুন্দর্য্য উপভোগ করার জন্য প্রতিদিন অনেক দর্শনার্থী যাচ্ছেন। তাদের কথা চিন্তা করেই ওই এলাকায় দুটি রোডলাইট স্থাপন করা হয়েছে প্রয়োজনে ঐ এলাকায় আরো রোডলাইট স্থাপন করা হবে।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, টিআর কাবিখার অন্যান্য কাজের চেয়ে রোডলাইট এবং বিভিন্নবাড়িতে সোলার স্থাপন অনেক গুরুত্বপূর্ণ ও কার্যকরী একটি প্রকল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে টিআর কাবিখার অন্যান্য কাজের পরিবর্তে দূর্যোগ সহনীয় ঘর, রোডলাইট এবং বিভিন্ন বাড়িতে সোলার স্থাপন প্রকল্পের মাধ্যমে অনেক স্বচ্চতা ফিরে এসেছে,আর এতে উপকৃত হচ্ছেন এলাকার সাধারন জনগন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।