ঢাকারবিবার , ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

অসহায় ও দরিদ্র মানুষকে বিনা মূল্যে মানিকগঞ্জে অঙ্গ সংযোজন ।

মোঃ আরিফুর রহমান অরি, মানিকগঞ্জ প্রতিনিধিঃ
সেপ্টেম্বর ১১, ২০২০ ৫:৫৭ অপরাহ্ণ
Link Copied!

পঙ্গুত্বের গ্লানি মুছে পুরো উদ্যমে নতুন জীবনে ফিরিয়ে আনতে মানিকগঞ্জে কৃত্রিম অঙ্গ সংযোজন (হাত ও পা) কেন্দ্র প্রতিষ্ঠা করেছে আকিজ গ্রুপ। অসহায় ও দরিদ্র মানুষকে বিনা মূল্যে কৃত্রিম অঙ্গ সংযোজন করা হচ্ছে ।

সড়ক ও বিভিন্ন দুর্ঘটনায় পঙ্গুত্ববরণকারী ব্যক্তিদের বিনামূল্যে অঙ্গ সংযোজন্ই এক মাএ লক্ষ্যে । সাটুরিয়া উপজেলার গোলড়া আকিজ টেক্সাটাইল মিলসের ভেতরে এই ‘নতুন কদম হাত ও পা সংযোজন কেন্দ্র’-এর স্থাপন করে শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ।

প্রতিষ্ঠানের পরিচালক শেখ জামিল উদ্দিনের জানান….এ বছরের শুরুতে শুক্রবার (৩১ জানুয়ারি২০২০) সন্ধ্যায় সাটুরিয়া উপজেলার গোলড়া আকিজ টেক্সাটাইল মিলস লিমিটেডের অভ্যন্তরে স্থাপিত এ ‘নতুন কদম হাত ও পা সংযোজন কেন্দ্রের’ উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন, জেলা প্রশাসক এসএম ফেরদৌস, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) হাফিজুর রহমান, যুক্তরাজ্যের চিকিৎসক ভিকার কোরেশী ও আকিজ গ্রুপের নির্বাহী পরিচালক সৈয়দ মোস্তাফিজুর রহমান।

শুক্রবার (১১ সেপ্টেম্বের) সরেজমিনে দেখা যায়,ঢাকা –আরিচা মহাসড়কের গোলড়া নামক স্থানে আকিজ টেক্সাটাইল মিলসের ভেতরে এই ‘নতুন কদম হাত ও পা সংযোজন কেন্দ্র’স্থাপিত। আজ শুক্রবার সাপ্তাহিক বন্ধ ছিলো নতুন কদম হাত ও পা সংযোজন কেন্দ্র। পাশের এক দোকানদার করমি জানান… নতুন কদম কৃত্রিম হাত ও পা সংযোজন কেন্দ্রের পক্ষ হতে গরীব ও অসহায় মানুষকে বিনামূল্যে কেটে যাওয়া হাত ও পা সংযোজন করা হয়। এখানে কোন রেজিষ্ট্রেশন ফি অথবা কোন টাকা লেনদেন হয় না।

শিবলু নামের একজন জানান…জন্মগত ভাবে তার পা বিকলাঙ্গ ছিলো। আমার বতমান বয়স ১৭ বছর । শারীরিক প্রতিবন্ধী হওয়ার কারণে সবাই আমাকে নিয়ে হাসিঠাট্টা করতো । আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড এর সহযোগিতায় , আমি সর্বপ্রথম কৃত্রিম পা স্থাপন শুরু করি ।তারপর থেকে আমি হাঁটতে ও দৈাড়াতে শিখেছি । এখন আমি আমার সংসার এ সাহায্য করতে পারি।

আকিজ গ্রুপের পরিচালক শেখ জামিল উদ্দিন বলেন, সড়ক ও বিভিন্ন দুর্ঘটনায় সমাজের বিশাল একটি অংশ পঙ্গুত্ব বরণ করছেন। যাঁরা এক সময় কর্মক্ষম ছিলেন এবং জীবিকা নির্বাহ করে সংসার চালাতেন, দুর্ঘটনায় তাঁরা পঙ্গু হয়ে অন্যের বোঝা হয়ে অভিশপ্ত জীবনযাপন করছেন। এসব অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে বিনা মূল্যে কৃত্রিম অঙ্গ সংযোজনের মাধ্যমে নতুন জীবন ফিরিয়ে দিতেই নতুন কদম প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছে। ক্লিনিকের মাধ্যমে দেশে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত হয়েছে। উন্নত চিকিৎসাতে ও দেশে অভূতপূর্ব সাফল্য অর্জন হয়েছে। কৃত্রিম অঙ্গ বিনামূল্যে ও স্বল্প মূল্যে প্রতিবন্ধীদের মধ্যে ধরন অনুযায়ী সরবরাহ করা হয় । শ্রবণ প্রতিবন্ধীদের মাঝে শ্রবণ বিকলতা পরিমাপ যন্ত্র তৈরী ও ইয়ার মোল্ড তৈরী ,যন্ত্র মেরামত ,ব্যবহার ইত্যাদি সুবিধা সমূহ বিনামূল্যে ও স্বল্পমূল্যে বিতরণ করা হয় ।

 

তিনি আরো জানান …যুক্তরাজ্যের কৃত্রিম অঙ্গ সংযোজন বিশেষজ্ঞ ভিকার কোরেশীর নেতৃত্বে রাসেল হল হাসপাতালের একদল বিশেষজ্ঞ চিকিৎসক প্রতিষ্ঠানটিতে গত ২০ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত পঙ্গু রোগীদের তত্ত্বাবধান ও সেবা প্রদান করেন। এ সময়ে কেন্দ্রটি থেকে ৫০ জন শিশু, কিশোর, নারী-পুরুষ ও তরুণ-তরুণীর কৃত্রিম পা ও হাত সংযোজন করা হয়েছে। অনুষ্ঠানে তাঁদের মধ্যে চারজনের হাতে আকিজ গ্রুপে চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছে ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।