ঢাকাশুক্রবার , ২৬শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. কামারখন্দ
  8. খেলাধুলা
  9. চাকরি-বাকরি
  10. জাতীয়
  11. নাগরিক সংবাদ
  12. পাঁচমিশালি
  13. বরিশাল বিভাগ
  14. বাংলাদেশ
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

ভয়াবহ দাবানলের মধ্যেই ধেয়ে আসছে হারিকেন ‘স্যালি’

ডেস্ক রিপোর্ট
সেপ্টেম্বর ১৫, ২০২০ ১১:০২ পূর্বাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল পুড়ছে ভয়াবহ দাবানলে। আর দক্ষিণাঞ্চলীয় উপকূলের দিকে ধেয়ে আসছে হারিকেন ‘স্যালি’। একই ভূ-খণ্ডের দুই প্রান্তে প্রকৃতির এ বিপরীত চিত্র জলবায়ু পরিবর্তনের প্রভাবকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য ফ্লোরিডা, মিসিসিপ্পি এবং আলাবামা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ‘স্যালি’।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া দফতরের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার এই ঝড়টি ক্যাটাগরি দুই মাত্রার ঝড়ে পরিণত হয়েছে। স্থানীয় সময় বুধবার সকালের দিকে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে। এ সময় বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার। এর প্রভাবে অন্তত ৩০ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে।

অন্যদিকে অটলান্টিকের নথিভুক্ত ইতিহাসে দ্বিতীয়বার একই সময়ে পাঁচটি মৌসুমি ঝড় তৈরি হচ্ছে।

এদিকে গত মাসে আঘাত হানা হারিকেন ‘লরা’র ক্ষয়ক্ষতি এখনো কাটিয়ে উঠতে হিমমিশ খাওয়া লুইসিয়ানা অঙ্গরাজ্যের গভর্নর জন বেল অ্যাডওয়ার্ড বাসিন্দাদের সতর্ক থাকতে টুইট করেছেন।

অন্যদিকে হারিকেন ‘স্যালি’ উপকূলের কাছাকাছি চলে আসায় আলাবামা ও মিসিসিপ্পি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ঝড়টি ঘণ্টায় ৬ মাইল বাতাসের বেগে উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ‘স্যালি’ যখন উপকূলে উঠে আসবে তখন এর মূল শক্তি টের পাওয়া যাবে।

মিসিসিপির গভর্নর টেট রিভস জানিয়েছেন, বিলোক্সির কাছে এই ঘূর্ণিঝড়টি বুধবার আঘাত হানতে পারে। এছাড়া ফ্লোরিডা, লুইজিয়ানায় বন্যা হওয়ারও আশঙ্কা রয়েছে।

সূএঃআমার সংবাদ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।