ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

কুয়াকাটায় পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস ২০২০

admin
সেপ্টেম্বর ২৭, ২০২০ ১১:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

জাহিদুল ইসলাম জাহিদ, কুয়াকাটা-কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি:/

আজ বিশ্ব পর্যটন দিবস। কভিড-১৯ মহামারির ধাক্কায় সবচেয়ে বিপর্যস্ত খাত হিসেবে অনিশ্চয়তার সামনে দাঁড়িয়ে এ বছরও বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র সাগরকন্যা কুয়াকাটায় পালিত হচ্ছে দিবসটি। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘ গ্রামীণ উন্নয়ন’ পর্যটন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বজুড়ে পর্যটন শিল্পের বিকাশ ঘটলে ১৯৭০ সালের ২৭ সেপ্টেম্বর, বিশ্ব পর্যটন সংস্থা গঠনের প্রস্তাব অনুমোদন করে জাতিসংঘ। তবে সংস্থাটি পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করে ১৯৭৪ সালে। সংস্থার বার্ষিক সম্মেলনে ১৯৮০ সালে বিশ্ব পর্যটন দিবস পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়। সেই স্মৃতি বুকে ধারণ করে কুয়াকাটা পর্যটন শিল্পের সাথে জড়িত সকল সংগঠনগুলো আনন্দের সাথে বিশ্ব পর্যটন দিবস ২০২০ উদযাপন করেন। এই দিবসে আনন্দের সাথে অংশগ্রহণ করে কুয়াকাটা পর্যটন হলিডে, কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট এসোসিয়েশন (কুটুম), কুয়াকাটা হোটেল মোটেল ওয়ার্স এসোসিয়েশন, ট্যুর অপারেটর এসোসিয়েশন অফ কুয়াকাটা (টোয়াক). কুয়াকাটা শুভ সংঘ ক্লাব, প্রতিটি সংগঠন নিজেদের মতো করে আনন্দ উৎসব ও গ্রামের উন্নয়নে পর্যটন প্রতিপাদ্য বুকে ধারণ করে পর্যটকদের এবং গ্রামকে পর্যটন করার লক্ষ্যে কাজ করার শপথ গ্রহণ করেছে সংগঠনগুলি। এবং প্রতি সংগঠনের ব্যক্তিগত কার্যালয় অনুষ্ঠান সফল করেন।
সকাল দশটায় কুয়াকাটা প্রেসক্লাব মিলনায়তনে ট্যুরিজম ম্যানেজমেন্ট এসোসিয়েশন (কুটুম)এর আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।কুটুম এর সভাপতি নাসির উদ্দিন বিপ্লব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্যটন হলিডে হোমসের ব্যবস্থাপক সুভাস চন্দ্র নন্দি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনঃ- জনাব মোঃ মিজানুর রহমান, পুলিশ পরিদর্শক, কুয়াকাটা টুরিস্ট পুলিশ জোন, জনাব মোঃ মনিরুজ্জামান, ভারপ্রাপ্ত কর্মকর্তা, মহিপুর থানা সহ কুয়াকাটার রাজনীতিবিদ ও পর্যটন শিল্পের সাথে জড়িত থাকা লোকজন।

এর পর সকাল ১১টায় বাংলাদেশ পর্যটন করপোরেশন’র উদ্যোগে পর্যটন হলিডে হোমসের হল রুমে পর্যটন হলিডে হোমসের ব্যবস্থাপক সুভাস নন্দীর সভাপতিত্বে সংক্ষিপ্ত এক আলোচনা সভা করা হয়।আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ট্যুরিষ্ট পুলিশ বরিশাল বিভাগীয় পুলিশ সুপার মো. রেজাউল করিম।

উন্মুক্ত আলোচনা সভায় বেরিয়ে এসেছে কুয়াকাটার পর্যটন কেন্দ্রের নানা সমস্যা। সব সমস্যা সমাধান করার লক্ষ্যে কাজ করছে কুয়াকাটা টুরিস্ট পুলিশ। পুলিশ পর্যটকদের নিরাপত্তা লক্ষ্যে, পর্যটন কেন্দ্র কুয়াকাটার সুন্দরময় গড়ে তুলতে, স্থানীয় পর্যটন ব্যবসায়ীদের কাছে সহযোগিতা আশা করছে, জনাব মোঃ মিজানুর রহমান, পুলিশ পরিদর্শক, কুয়াকাটা টুরিস্ট পুলিশ জোন,

এ বিষয়ে প্রধান অতিথি টুরিস্ট পুলিশ বরিশাল বিভাগীয় পুলিশ সুপার মোঃ রেজাউল করিম বলেন, কুয়াকাটা পর্যটন শিল্পের বিকাশে অফুরন্ত সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের পর্যটন শিল্পের উন্নয়নে দেশি-বিদেশি বিনিয়োগের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীকে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে।’ একই সাথে বিশ্ব দরবারে কুয়াকাটার পর্যটন শিল্পকে কার্যকরভাবে তুলে ধরার উপরও গুরুত্বারোপ করেন তিনি।

জাহিদুল ইসলাম জাহিদ,
কুয়াকাটা-কলাপাড়া পটুয়াখালী প্রতিনিধি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।