ঢাকারবিবার , ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. কামারখন্দ
  8. খেলাধুলা
  9. চাকরি-বাকরি
  10. জাতীয়
  11. নাগরিক সংবাদ
  12. পাঁচমিশালি
  13. বরিশাল বিভাগ
  14. বাংলাদেশ
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

কলাপাড়ায় এলাকাবাসীর নিজস্ব অর্থায়নে ভাসমান সেতু নির্মান।

admin
অক্টোবর ৫, ২০২০ ১০:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

নয়নাভিরাম গাইন ( নয়ন) কলাপাড়া পটুয়াখালী প্রতিনিধি।

পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের কুমির মাড়া টু পাখিমাড়া খালের উপর নীলগঞ্জ আদর্শ কৃষক সমবায় সমিতি ও এলাকাবাসীর নিজস্ব অর্থায়নে একটি ভাসমান সেতু নির্মান করা হয়।

সরেজমিনে গিয়ে জানাযায় কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়ন কৃষিতে বিখ্যাত। এখানের কুমির মাড়া, মজিদ পুর, বাইন তলা, এলেমপুর,ফরিদগঞ্জ সহ
৪-৫ টি গ্রাম কৃষি নির্ভর। এখানে সারা বছর নানা ধরনের শাকসবজি সহ অন্যান্য কৃষি পন্য উৎপাদন করা হয়। এখানে উৎপাদিত কৃষি পন্য এখানকার স্থানীয় চাহিদা মিটিয়ে সারাদেশ ব্যাপী রপ্তানি করাহয়। এখানকার উৎপাদিত শাকসবজি অত্যান্ত ভালো মানের ও পুষ্টি গুন সমৃদ্ধ তাই এখানকার উৎপাদিত শাকসবজির চাহিদা প্রচুর।প্রতিদিন কয়েকশত মন কৃষি পন্য এখান থেকে পরিবহন করে উপজেলা শহর কলাপাড়া ও দেশের বিভিন্ন জায়গায় পাঠানো হয়। এর একমাত্র মাধ্যম ছিল পাখিমাড়া টু কুমির মাড়া খালের উপর নির্মিত আয়রন সেতু যেটি গত ২-৩ মাস আগে ভেঙ্গেপরে খালের পানিতে তলিয়ে যায়। যার ফলে বিপাকে পরে ঐ অঞ্চলের কৃষক পরিবার সহ এখান থেকে নিয়মিত যাতায়াত কারী পথচারী, স্কুল কলেজ গামী শিক্ষার্থী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সেবাপ্রত্যাশিরা। কারন পাশেই রয়েছে কমিউনিটি ক্লিনিক ও নীলগঞ্জ ইউনিয়ন পরিষদ। তাই এখানকার কৃষকরা তাদের পন্য পরিবহন ও সর্বস্তরের মানুষের যাতায়াতের জন্য একটি গার্ডার সেতু নির্মানের দাবি জানায়,যা দির্ঘসময়ের বিষয়। তাই সাময়িক সমস্যা সমাধানের জন্য অস্থায়ী ভাবে একটি ভাসমান সেতু নির্মান করার জন্য এলাকাবাসী মিলে পরিকল্পনা গ্রহন করেন। তাই এলাকাবাসী বিভিন্ন সরকারী দফতর ও জনপ্রতিনিধিদের কাছে গেলে তারা কোন সারা পাননি। পরে নীলগঞ্জ আদর্শ কৃষক সমবায় সমিতি ও এলাকাবাসী নিজস্ব অর্থায়নে একটি ভাসমান সেতু নির্মান করার সিদ্ধান্ত গ্রহন করে। এতে ব্যায় ধরা হয় দুই লক্ষ বিশ হাজার টাকা। পরে শুক্রবার ভাসমান সেতুটির নির্মান কাজ উদ্বোধন এর মধ্যদিয়ে শুরু করা হয়।সেতুটি দৈর্ঘ ৩৫০ ফিট প্রস্থ ৪ ফিট। ৭২ টি প্লাস্টিকের ড্রামের উপর ভাসমান সেতুটি নির্মাণ করা হবে। সেতুটি সম্পন্ন হলে এলাকাবাসীর সমস্যা কিছুটা হলেও সমাধান হবে। তবে এলাকাবাসী র সমস্যা বর্তমানে অস্থায়ী ভাবে সমাধান হলেও স্থায়ী সমাধানের জন্য অতি দ্রুত একটি গার্ডার সেতু নির্মানের জন্য বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর জননেত্রী শেখ হাসিনার কাছে সর্বস্তরের মানুষ জোর দাবি জানিয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।