ঢাকারবিবার , ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. কামারখন্দ
  8. খেলাধুলা
  9. চাকরি-বাকরি
  10. জাতীয়
  11. নাগরিক সংবাদ
  12. পাঁচমিশালি
  13. বরিশাল বিভাগ
  14. বাংলাদেশ
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

মানিকগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ উপলক্ষে জনসচেতনতামূলক সভা ও ভিজিএফ বিতরণ

মোঃ আরিফুর রহমান অরি, মানিকগঞ্জ প্রতিনিধিঃ
অক্টোবর ১৪, ২০২০ ৪:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বয়ড়া ইউনিয়ন পরিষদ চত্ত্বরে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ উপলক্ষে জনসচেতনতামূলক সভা ও ভিজিএফ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে “মা ইলিশ ধরব না, দেশের ক্ষতি করব না” এই স্লোগানকে সামনে রেখে ১৪ অক্টোবর থেকে ০৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন মৎস্য সংরক্ষণ আইনে এ সময়কালে সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত করণ, ক্রয়বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ বিষয়ক জনসচেতনতামূলক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা প্রশাসক এস.এম. ফেরদৌস। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “প্রতিবছরই আমরা এই সময়ে আপনাদের সচেতনতা করতে ছুটে আসি। তারপরেও মা ইলিশ সংরক্ষণের সময়ে আপনারা নদীতে মাছ ধরতে যান। গতবছরও এই মানিকগঞ্জে ৭০০ জেলেকে জরিমানাসহ ১ বছরের জেল দেওয়া হয়েছে।

এবার সাজার পরিমাণ বাড়িয়ে ২ বছর করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জানাতে চাই যে, আমরা আপনাদের পাশে আছি। মা ইলিশ সংরক্ষণের সময়ে আপনাদের সরকার ভিজিএফ কার্ডসহ নানা সহযোগিতা প্রদান করছে। আপনারা আইন মেনে চলবেন, আমরা আপনাদের স্যালুট করব। আর আইন না মানলে তারও ব্যবস্থা গ্রহণ করব। এবার তিনটি উপজেলার চেয়ারম্যানদের জন্য ২৫০০০ টাকাসহ ক্রেস্ট ও সনদ পুরস্কৃত করা হবে, যদি এই তিন উপজেলার একজন জেলেকেও নদীতে মাছ ধরতে না দেখা যায়।

আর যদি নদীতে মাছ ধরতে একজন জেলেকে পাওয়া যায়, তবে পুরস্কারের পাশাপাশি তাদের শাস্তির ব্যবস্থা আছে। আর সেটা হলো আগামী নির্বাচনে ওই সব জনপ্রতিনিধিরা যাতে অংশগ্রহণ করতে না পারে, সে জন্য দায়িত্ব অবহেলার কারণ দেখিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি পাঠাব।

হিন্দু ধর্মাবলম্বীদের দূর্গাপূজা উপলক্ষে বলেন, স্বাস্থ্য বিধি মেনেই এবার পূজা উদযাপন করতে হবে এবং সন্ধ্যার পূর্বেই প্রতিমা বিসর্জন করতে হবে। তাই আপনারা সকলেই আইন মেনে চলবেন। নিজে ভাল থাকবেন, দেশকে ভাল রাখবেন। বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক দেওয়ান সাইদুর রহমান বলেন, প্রতি বছরই আপনাদের এই মা ইলিশ সংরক্ষণের ব্যাপারে সচেতন করা হয়। তারপরেও আপনারা নদীতে যান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপের কারণেই আজ সবাই ইলিশ মাছ খেতে পারছেন। এ জন্য মা ইলিশ সংরক্ষণের জন্য আপনাদের সকলের সচেতন হতে হবে এবং আইন মেনে চলতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইসরাত জাহান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ বিল্লাল হোসেন, আওয়ামী লীগের সভাপতি গোলজার হোসেন বাচ্চু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাজেদা চৌধুরী, উপজেলা প্রকল্প পরিচালক মানিকুজ্জান, হরিরামপুর থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) মোঃ মোশাররফ হোসেন, গালা ইউনিয়নের চেয়ারম্যান শফিক বিশ্বাস, আজিমনগর ইউনিয়নের চেয়ারম্যান বিল্লাল হোসেন প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, জেলা মৎস্য দপ্তরের সিনিয়র সহকারি পরিচালক প্রীতি কণা পাল, উপজেলা ভাইস চেয়ারম্যান আজিম খান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেওয়ান আব্দুর রব, বয়ড়া ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুর রহমান তুষার ও মানিকগঞ্জ জেলা মৎস্যজীবীদের প্রতিনিধি নেপাল হালদার। অনুষ্ঠানটিতে স্বাগত বক্তব্যসহ সঞ্চালনা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ সাইফুর রহমান।

মানিকগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ উপলক্ষে জনসচেতনতামূলক সভা ও ভিজিএফ বিতরণ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।