ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

মা ইলিশ সংরক্ষণে সবাইকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

এস এম শিমুল সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি :
অক্টোবর ১৪, ২০২০ ৬:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০(১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর) পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ আহরণ পরিবহন বাজারজাতকরণ ক্রয়-বিক্রয় সম্পূর্ণ সরকারিভাবে নিষিদ্ধ ঘোষণা করা হলেও কিছু অসাধু ব্যবসায়ী সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিভিন্ন চোরা পথে মা ইলিশ বিক্রি প্রবণতা এখনো বিদ্যমান। বাংলাদেশে পরপর দুই দফা ভয়াবহ বন্যা হওয়ার কারণে সমুদ্র তথা পদ্মার ইলিশ গুলো দেশের সমস্ত নদ-নদী এমনকি বাংলাদেশের বৃহত্তর চলনবিলের হাওর- বাওর যেমনঃপাবনার চাটমোহর ফরিদপুর ভাঙ্গুড়া, নাটোরের সিংড়া, বড়াইগ্রাম, নলডাঙ্গা অন্যদিকে সিরাজগঞ্জের হাওর-বাঁওড় অধ্যুষিত এলাকা তাড়াশ,  উল্লাপাড়া, শাহজাদপুরসহ বিভিন্ন এলাকায় ভয়াবহ বন্যায় প্লাবিত হলে মা ইলিশগুলো চলনবিলের পেশাজীবী জেলেদের জালে আটকা পড়ে বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি করতে দেখা যাচ্ছে।

ইলিশ আমাদের জাতীয় সম্পদ। একটি প্রজননক্ষম ইলিশ প্রজনন মৌসুমে ১৮ থেকে ২২ লক্ষ পর্যন্ত ডিম দিয়ে থাকে।তাই এই সম্পদ রক্ষা করার জন্য আইনী সংশ্লিষ্ট কর্মকর্তা সহ সরকারের  পাশাপাশি সকলকেই এগিয়ে আসতে হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।