ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা-পাটুরিয়া রেললাইনের দাবি মানিকগঞ্জবাসীর

Link Copied!

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ টি জেলার প্রবেশ পথ হিসেবে পরিচিত মানিকগঞ্জ। ঢাকা থেকে পাটুরিয়ার দূরত্ব প্রায় ৯২ কিলোমিটার। ঢাকা-পাটুরিয়া সড়ক পথে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করছে।

ভালো পরিবহন না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীসাধারণকে। লক্কর ঝক্কর ভাঙাচোরা গাড়িতে অতিরিক্ত যাত্রী বহন, যেখানে-সেখানে স্টপেজ দেয়া আর হেলপার-ড্রাইভারদের দুর্ব্যবহারে যাত্রীদের দুর্ভোগ এখন চরমে। দীর্ঘদিন ধরে মানিকগঞ্জবাসী ঢাকা-মানিকগঞ্জ-পাটুরিয়া পথে রেললাইন স্থাপনের দাবি করে আসছেন। এ নিয়ে একাধিকবার মানববন্ধন ও সভা-সেমিনার করা হলেও রেললাইন স্থাপনে কোনো অগ্রগতি নেই।

১৯৭৩ সালে মানিকগঞ্জ জেলায় রেললাইন নির্মাণের একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। ৪৭ বছর পাড় হলেও রেল প্রকল্পের মুখ দেখেনি মানিকগঞ্জবাসী। প্রতিদিন চাকরি, ব্যবসা ও লেখাপড়াসহ বিভিন্ন কাজে পাটুরিয়া-ঢাকা যাতায়াতকারী হাজার হাজার যাত্রী সময়মতো তাদের গন্তব্যে পৌঁছাতে পারছেন না। তাছাড়া ফিটনেসবিহীন যানবাহনের কারণে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। তাই যোগাযোগের সবচেয়ে নিরাপদ, আরামদায়ক ও স্বল্প ব্যয়ের মাধ্যম হিসেবে রেল সুবিধার জন্য অধীর আগ্রহে মানিকগঞ্জবাসী।

সাভারের এনাম মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালে কর্তব্যরত ইন্টার্ণ ডাক্তারের সাথে কথা হলে তিনি বলেন, পাটুরিয়া-ঢাকা সড়ক পথে নানা ধরণের বাস-মিনিবাস সার্ভিস চালু থাকলেও যাত্রীসাধারণের ভোগান্তির শেষ নেই। অতিরিক্ত যাত্রী বহন, যেখানে-সেখানে স্টপেজ দেয়া ও গাড়ীর ফিটনেস ভাল না থাকার কারণে ৪০ কিলোমিটার রাস্তা পার হতেই দুই ঘন্টা চলে যায়। সড়কপথে যোগাযোগে অনেক সময় লেগে যায়। রেলপথ চালু থাকলে স্বল্প সময়ে অল্প খরচে যাতায়াত করা যেত। যাত্রাটাও হতো নিরাপদ এবং আরামদায়ক।

এ ব্যাপারে জেলা প্রশাসক এস এম ফেরদৌস জানান, পাটুরিয়া-ঢাকায় রেলপথ মানিকগঞ্জবাসীর প্রাণের দাবী। রেল চালু হলে মানুষ অল্প সময়ে, অল্প খরচে ও নিরাপদে যাতায়াত করতে পারবে। সাধারণ মানুষের ভোগান্তিও অনেক কমে যাবে। মানিকগঞ্জবাসীর দীর্ঘদিনের এই দাবির কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করা যায় মানিকগঞ্জবাসীর সপ্ন পূরণ হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।