ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

কালিহাতীতে ফসলি জমির মাটি বিক্রির হিড়িক

সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ
জানুয়ারি ৮, ২০২১ ১২:৪৬ অপরাহ্ণ
Link Copied!

টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার নাগবাড়ী ইউনিয়নের পাকুটিয়া ফসলি জমির উপরিভাগের মাটি বিক্রির হিড়িক পড়েছে। কিছু দালাল চক্ররা কৃষকদের অভাবে সুযোগ নিচ্ছেন এবং এসব বিক্রীত মাটি যাচ্ছে ইটভাটায়।

অবৈধভাবে আবাদি জমির মাটি বিক্রির মহোৎসব চলছে নাগবাড়ী ইউনিয়নে। কালিহাতী উপজেলার নাগবাড়ী ইউনিয়নের পাকুটিয়া গ্রামের মৃত রাজা মিয়ার ছেলে নুরেআলম ও একই গ্রামের খালেক নিজের ইচ্ছামতো কোনো ধরনের নিয়মনীতি না মেনে ফসলি জমির মাটি বিক্রি করতে ব্যতিব্যস্ত হয়ে পড়েছেন।

যার ফলে কমে যাচ্ছে ফসলি জমি এবং পাশাপাশি মাটি কাটার ভেকু দিয়ে মাটি বিক্রিতে পার্শ্ববর্তী জমিগুলোও হারাচ্ছে উর্বরতা। এছাড়াও সৃষ্টি হচ্ছে বিভিন্ন ফসল আবাদে প্রতিবন্ধকতা। কালিহাতী উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদীর পাড় এলাকায় দেখা যায় এমন চিত্রসমূহ।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, “পাকুটিয়া জমির উপরিভাগের মাটি বিক্রির কারণে আবাদি জমি সঙ্কুচিত হওয়ার পাশাপাশি শস্য উৎপাদনের ক্ষমতাও হ্রাস পাচ্ছে এসব জমিতে।”

এ সম্পর্কে একাধিক কৃষকের সাথে কথা বললে তারা জানান, “এভাবে মাটি বিক্রি অবৈধ কিন্তু কার কাছে নালিশ দেবো?কে শুনবে?আমাদের কথা যারা মাটি কিনে নিয়ে যাচ্ছেন তারা ক্ষমতাসীন দলের লোক। যার ফলে নিরুপায় হয়ে কৃষকরা মাটি বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন।”

আর এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা তানজিন অন্তরা জানান, “যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হবে।”

কালিহাতী উপজেলা সহকারী কমিশনার ভূমি (এসিল্যাণ্ড) কামরুল হাসান বলেন, “ঐ এলাকাটি থেকে কয়েকজন এই বিষয়টি সম্পর্কে অবগত করলে নাগবাড়ী ইউনিয়নের ভূমি কর্মকর্তাকে পাঠানো হয়েছিল।”

আর এ বিষয়ে নাগবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মাকসুদুর রহমান মিল্টন সিদ্দিকী বলেন, ফসলি জমির মাটি কাটা বন্ধ করার জন্য গ্রাম পুলিশও প্রেরণ করা হয়েছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।