ঢাকারবিবার , ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

করোনা ভাইরাস হলে করনীয়।

নিজস্ব প্রতিবেদক
জুলাই ৮, ২০২১ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

করোনা সংক্রমণ নিয়ে দেশে-বিদেশে উদ্বেগ বাড়ছে। করোনার ডেল্টা ধরনে সংক্রমণ মারাত্মক আকার ধারণ করায় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। করোনা থেকে সুরক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) মানুষকে সচেতন করতে কিছু পরামর্শ দিয়েছে। সেগুলো নিচে তুলে ধরা হলো-

১. বারবার হাত ধোয়া ॥ নিয়মিত এবং ভাল করে বারবার হাত ধুতে হবে। অন্তুত ২০ সেকেন্ড ধরে সাবান পানি দিয়ে ভাল করে হাত ধুলে করোনার হাত থেকে রেহাই পাওয়া যায়। অসুস্থ ব্যক্তির পরিচর্যার পর, হাঁচি-কাশি দেয়ার পর, খাবার প্রস্তুত ও পরিবেশনের আগে, টয়লেট ব্যবহারের পর, পশুপাখির পরিচর্যার পর অবশ্যই সাবান দিয়ে হাত ধুতে হবে।

২. দূরত্ব বজায় রাখা ॥ যে কোন সর্দি কাশি, জ্বর বা অসুস্থ ব্যক্তির কাছ থেকে অন্তত এক মিটার বা ৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। কারণ অন্যসব ফ্লুর মতোই এই রোগও কাশির ক্ষুদ্র ড্রপলেট বা কণার মাধ্যমে অন্যকে সংক্রমিত করে। তাই হাঁচি-কাশি দেয়া লোকের কাছ থেকে দূরে থাকাই ভাল। অসুস্থ পশুপাখি থেকে দূরে থাকতে হবে।

৩. নাক-মুখ স্পর্শ না করা ॥ হাত দিয়ে কোন বস্তু স্পর্শ করলে তা থেকে করোনাভাইরাস সংক্রমিত হতে পারে। তাই কোন কিছু স্পর্শ করার পর অপরিষ্কার হাত দিয়ে নাক, মুখ, চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে।

৪. কাশির সময় সাবধানতা ॥ নিজে কাশির রেসপিরেটরি হাইজিন মেনে চলতে হবে এবং অন্যকেও উৎসাহিত করতে হবে। কাশি বা হাঁচি দেয়ার সময় নাক, মুখ রুমাল বা টিস্যু, কনুই দিয়ে ঢাকতে হবে। কাশির পর টিস্যুটি ঠিক জায়গায় ফেলার অভ্যাস করতে হবে।

৫. প্রয়োজনে ঘরে থাকুন ॥ অসুস্থ হলে ঘরে থাকতে হবে। বাইরে যাওয়া অত্যাবশ্যক হলে নাক-মুখ ঢাকতে মাস্ক ব্যবহার করতে হবে।

৬. খাবারের ক্ষেত্রে সাবধানতা ॥ কাঁচা মাছ-মাংস আর রান্না করা খাবারের জন্য আলাদা চপিংবোর্ড, ছুরি ব্যবহার করার চেষ্টা করুন। কাঁচা মাছ-মাংস ধরার পর ভাল করে সাবান ও পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। ভাল করে সেদ্ধ করে রান্না করা খাবার গ্রহণ করুন। অসুস্থ প্রাণী কোনমতেই খাওয়া যাবে না।

৭. ভ্রমণে সতর্কতা অবলম্বন ॥ জরুরী প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ করা থেকে বিরত থাকুন এবং অন্য দেশ থেকে প্রয়োজন ছাড়া বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করুন। অত্যাবশ্যকীয় ভ্রমণে সাবধানতা অবলম্বন করুন।

৮. অভ্যর্থনায় সতর্কতা ॥ কারও সঙ্গে হাত মেলানো (হ্যান্ড শেক), কোলাকুলি থেকে বিরত থাকতে হবে।

৯. স্বাস্থ্যকর্মীর সাহায্য নিন ॥ করোনাকালে কোন কারণে অসুস্থবোধ করলে, জ্বর হলে, কাশি বা শ্বাসকষ্ট হলে দ্রæত নিকটস্থ স্বাস্থ্যকর্মীর সাহায্য নিন। অথবা আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করুন। আইইডিসিআরের হটলাইন নম্বর : ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১ এবং ০১৯৩৭১১০০১১।

১০. সঠিক তথ্য জানুন ॥ সঠিক তথ্য-উপাত্ত পেতে নিজেকে আপডেট রাখুন। গুজবে কান দেবেন না। আপনার স্বাস্থ্যকর্মী, চিকিৎসকের কাছে তথ্য জানতে চান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।