ঢাকাশনিবার , ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. কামারখন্দ
  8. খেলাধুলা
  9. চাকরি-বাকরি
  10. জাতীয়
  11. নাগরিক সংবাদ
  12. পাঁচমিশালি
  13. বরিশাল বিভাগ
  14. বাংলাদেশ
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

ঈদ-উল-আযহার নামাজ আদায়ের সঠিক নিয়ম

বার্তা বিভাগ
জুলাই ২০, ২০২১ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

  • নিজস্ব প্রতিবেদকঃ
  • ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ।  বছরে দুই ঈদে দুই ঈদের জামাত পড়তে হয় ধর্মপ্রাণ মুসলমানদের।  অনেকেই হয়তো জানেন না ঈদের নামাজ কীভাবে আদায় করতে হয়।  ঈদের নামাজ অন্যান্য নামাজের মতোই আদায় করতে হয়।

ঈদের নামাজে রুক, সিজদা, তাশাহুদ সবই আছে।  শুধু মাত্র অতিরিক্ত ছয় তাকবির দিতে হয়।  আপনি কীভাবে নামাজ আদায় করবেন তা একনজর দেখে নিন।

নামাজের নিয়ম :

আমি ঈদুল আজহার দুই রাকাআত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সহিত এই ইমামের পেছনে কিবলামুখী হয়ে আল্লাহর ওয়াস্তে আদায় করছি, এ নিয়ত মনে মনে স্থির করা বা মুখে বলা।  এরপর তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ বলে হাত বাঁধা এবং ছানা পাঠ করা।

ছানা পাঠ করার পর ইমাম অতিরিক্ত ৩টি তাকবির দেবেন।  এই তিন তাকবিরের সময় ইমাম ও মুক্তাদি উভয়হাত কান পর্যন্ত উঠাবেন এবং প্রথম ও দ্বিতীয় তাকবিরে হাত কান পর্যন্ত উঠানোর পর নিচে ছেড়ে দেবেন।  তৃতীয় তাকবিরের সময় কাঁধ পর্যন্ত হাত উঠিয়ে হাত ছেড়ে না দিয়ে হাত বাঁধবেন। এরপর ইমাম সূরা ফাতিহা ও কিরাআত শেষ করে যথারীতি রুকু ও সিজদা করার মাধ্যমে প্রথম রাকাআত শেষ করে পুনরায় দাঁড়িয়ে দ্বিতীয় রাকাআতের কিরাত শেষ করবেন।

এরপর রুকুতে যাবার আগে আবার অতিরিক্ত ৩ তাকবির দেবেন এভাবে যে, কান পর্যন্ত হাত উঠিয়ে তাকবির বলে হাত ছেড়ে দেবেন।  এরপর চতুর্থ তাকবির তথা রুকুর তাকবির বলে সোজা রুকুতে চলে যাবেন।  এরপর অবশিষ্ট নামাজ যথারীতি আদায় করে ছালাম ফিরাবেন।  এরপর ইমাম সাহেব মিম্বরে ওঠে দুটি খুৎবাহ পাঠ করবেন।

দোয়া :

ঈদের গুরুত্বপূর্ণ ফজিলত ও বরকত লাভের জন্য আল্লাহ তা’য়ালার কাছে প্রার্থনা করতে হবে।  ইমাম সাহেব সবার জন্য পরম করুণাময় আল্লাহ তা’য়ালার কাছে দোয়া করবেন।

  • আমরা যেন যথানিয়মে ঈদের নামাজ আদায় করতে পারি আল্লাহ তা’য়ালা আমাদের সেই তাওফিক দান করুন।  আমিন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।