ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

ভারতে করোনায় মৃত্যু ৪০ লাখ ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক
জুলাই ২২, ২০২১ ৭:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

করোনায় বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশের তালিকার প্রথমে সারিতে রয়েছে ভারতের নাম। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ৩ কোটি ১২ লাখ ৫৭ হাজার ৭২০ জন। আর এ পর্যন্ত মোট মারা গেছেন ৪ লাখ ১৯ হাজার ২১ জন। কিন্তু দেশটিতে মৃত্যুর সংখ্যা ৪ লাখ নয়, করোনায় দেশটিতে মৃত্যু হয়েছে ৪০ লাখের বেশি মানুষের। যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট-এর গবেষণায় এমন উদ্বেগজনক তথ্য উঠে এসেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এসব মৃত্যু যে শুধু করোনার কারণেই হয়েছে এমনটি নয়। মহামারি পরিস্থিতিতে সার্বিক মৃত্যুর একটি হিসেব করা হয়েছে।

মৃত্যুর সঠিক সংখ্যা বের করতে গত ২১ জুন পর্যন্ত তিনটি ভিন্ন ভিন্ন উৎস ব্যবহার করে গবেষণা চালানো হয়। গবেষণায় দেখা যায়, সরকারি পরিসংখ্যানের চেয়ে মৃত্যুর হিসেব অনেক পার্থক্য।

করোনা মহামারি শুরুর পর ভারতে করোনায় আক্রান্ত হয়ে বাড়িতেই মারা গেছেন অনেক মানুষ। অনেকের মৃত্যুর তথ্য দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে পৌঁছায়নি।

গবেষক অরবিন্দ সুব্রামানিয়ান জানিয়েছেন, এত সংখ্যক মৃত্যু অতীতে ভারত দেখেনি। সরকারি হিসেবের বাইরেও অনেকে মৃত্যুর ঘটনা ঘটেছে। গত দেড় বছরে শত নয়, লাখ মানুষের মৃত্যু হয়েছে। যা ভারতের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ মানব ট্র্যাজেডি।

প্রকৃত মৃত্যুর সংখ্যা সরকারি হিসেবের চেয়ে অনেক বেশি সে সম্পর্কে সরকারেরও ধারণা ছিল। স্থানীয় গবেষকেরা শুরু থেকেই বলছিলেন, সরকারি হিসেবের চেয়ে প্রকৃত সংখ্যা ৫ কিংবা ৭ গুণ বেশি।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।