ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

কলাপাড়ায় খালে অবৈধ বাধ কেটে জলাবদ্ধতা নিরসনের দাবিতে কৃষক সমাবেশ

Link Copied!

সাম্প্রতিক সময়ে অতি বর্ষণের উপকূলীয় জনপদ কলাপাড়া উপজেলা প্লাবিত। নদী-খাল-বিল টইটুম্বুর, কৃষকের ফসল বিনষ্ট, জলাবদ্ধতার কারণে আমন মৌসুমের চাষাবাদ হুমকির মুখে। তাই কলাপাড়া উপজেলার সকল সরকারী খালের অবৈধ বাঁধ কেটে জলাবদ্ধতা দূরীকরণের দাবিতে কৃষক সমাবেশ অনুষ্ঠিত। সমাবেশ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

রবিবার (১ লা আগস্ট) বেলা ১১ টায় শহীদ সুরেন্দ্র মোহন চৌধুরী সড়কের মনোহারী পট্টিতে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখার যুগ্ম আহ্বায়ক শিক্ষক তাজুল ইসলামের সঞ্চালনায় বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখার আহ্বায়ক জি এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমরেড নাসির তালুকদার সাধারণ সম্পাদক কমিউনিস্ট পার্টি এবং সদস্য বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা। আহবায়ক, প্রভাষক রফিকুল ইসলাম বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির কলাপাড়া উপজেলা শাখা। সমাজ সংগঠক এবং গণমাধ্যমকর্মী নয়নাভিরাম গাইন (নয়ন) সদস্য বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা। এছাড়াও কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন কৃষক ইসমাইল প্যাদা, ছাবের হোসেন রাড়ী সহ প্রমূখ ব্যক্তিবর্গ।

এ সময় বক্তারা বলেন কলাপাড়ার কৃষক, শ্রমিক,দিন মজুর,সহ সাধারণ মানুষ আজ অবৈধ দখলদার, ভূমিলুটেরা এবং আমলাতান্ত্রিক জটিলতা সহ নানা অনিয়মের জালে আটকে নিঃস্ব হয়ে যাচ্ছে। বক্তারা আরও বলেন সম্প্রতি কলাপাড়ায় টানা ৭ দিনের বর্ষনের জলাবদ্ধতায় আমন মৌসুমের বীজতলা পঁচে চাষাবাদ হুমকির মুখে পড়েছে। তাই কৃষকদের পুনরায় আমন মৌসুমের চাষাবাদে ফিরিয়ে আনতে বিনামূল্যে সার বীজ কীটনাশক এবং সুদ মুক্তভাবে ঋণ প্রদান করার জন্য বাংলাদেশ সরকার ও কৃষি মন্ত্রণালয়ের প্রতি জোরালো আবেদন জানিয়ে দৃষ্টি আকর্ষণ করেছেন তারা। এসময় তারা আরও বলেন, সমস্ত উপজেলার কৃষকদের অভিযোগ, সকল সরকারী খাল লিজ নিয়ে এবং অবৈধ ভাবে মৎস্যচাষীরা খালে বাদ দিয়ে জাল দিয়ে আটকে সরকারি স্লুইসগেট দখল করে মাছ চাষ করে জলাবদ্ধতার সৃষ্টি করে কৃষকদের অপুরনীয় ক্ষতি করে যাচ্ছে। তাই কলাপাড়া উপজেলার সকল কৃষকদের দাবি অতিদ্রুত সকল খাল এবং স্লুইসগেট দখল মুক্ত করে কৃষকের স্বার্থ সংরক্ষণ করার জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করেন। তারা এও বলেন যদি কৃষকের দাবি মানা না হয় তবে লকডাউন সিথিল হলে তারা লাগাতার কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন। সর্বশেষ সভাপতির বক্তব্যের মধ্যদিয়ে সমাবেশের মুলতুবি ঘোষনা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে স্মারক লিপি প্রদান করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।