ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

তালেবানের হামলায় বেসামাল আশরাফ গনি

নিজস্ব সংবাদ
আগস্ট ১৫, ২০২১ ১১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

আফগানিস্তানে রাজধানী কাবুলের মাত্র ১১ কিলোমিটার সীমার মধ্যে পৌঁছে গেছে তালেবান। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, যেকোনো সময় তালেবানের যোদ্ধারা কাবুলে ঢুকে পড়তে পারেন।

এখন পর্যন্ত আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ২১টি প্রদেশ দখল করে নিয়েছে তালেবান।

এই অবস্থায় শনিবার আফগানিস্তানের টেলিভিশনে প্রেসিডেন্ট আশরাফ গনির ভাষণ প্রচারিত হয়েছে। ভাষণে আশরাফ গনি তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। সেনাদের তালেবানের বিরুদ্ধে এক্যবদ্ধ করছেন বলে জানিয়েছেন তিনি।

তবে বিশ্লেষকরা বলছেন তালেবানের হামলায় বেসামাল হয়ে পড়েছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। দেশে তার কোনো নিয়ন্ত্রণ নেই।

আমেরিকান ইউনিভার্সিটি অব আফগানিস্তানের অধ্যাপক হারুন রহিমী বলেন, আফগান সরকার কোনো অবস্থাতেই সুবিধাজনক অবস্থায় নেই। তালেবানের একের পর এক অঞ্চল দখলে সরকারের অবস্থান নড়বড়ে হয়ে গেছে।

অধ্যাপক রহিমী বলেন, আফগানিস্তানের নিয়ন্ত্রণ আর প্রেসিডেন্ট গনির হাতে নেই। দেশে তিনি কোনো ফ্যাক্টর নন। এখন যত দ্রুত সম্ভব রক্তপাত এড়াতে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা উচিত। এই সরকার হতে হবে সবার কাছে গ্রহণযোগ্য সরকার। কাবুলের পতন হলে রাজনৈতিক সমাধানের সকল পথ বন্ধ হয়ে যাবে।

এদিকে, ভারতের সংবাদমাধ্যম চ্যানেল সিএনএন১৮ বলছে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি তালেবানের সঙ্গে জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতি চাচ্ছেন। এই যুদ্ধবিরতির অংশ হিসেবে পদত্যাগ করে পরিবারসহ তিনি দেশত্যাগ করতে পারেন।

সূত্র জানিয়েছে, শুক্রবার রাতে যখন টেলিভিশনের জন্য আশরাফ গনির বক্তব্য রেকর্ড করা হচ্ছিল, তখন তাকে পদত্যাগ করতে বলা হয়। কিন্তু তখন পর্যন্ত তিনি পদত্যাগ করেননি। তবে শিগগিরই পদত্যাগ করে পরিবারসহ তিনি তৃতীয় কোনো দেশে চলে যেতে পারেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।