ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

ইউপিতে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার বাড়ছে

admin
নভেম্বর ১৩, ২০২১ ৮:২০ অপরাহ্ণ
Link Copied!

দ্বিতীয় ধাপে ৮৩৪টি ইউনিয়ন পরিষদের (ইউপি) মধ্যে ৩৩০টিতেই জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। শতকরা হিসাবে তা প্রায় ৪০ শতাংশ। বিজয়ী স্বতন্ত্রদের মধ্যে সিংহভাগই ক্ষমতাসীন আওয়ামী লীগের বিদ্রোহী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন। অবশ্য স্থানীয় এই নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় দলটির সমর্থিতদের বেশ কয়েকজন স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিয়েছেন, জয়ও পেয়েছেন কয়েকজন।
এ ধাপে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীরা ৪৮৬টি ইউপিতে চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন। শতকরা হিসাবে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা ৫৮ শতাংশ ইউপিতে জয়ী হয়েছেন দ্বিতীয় ধাপে।
এ ধাপে ভোট পড়েছে ৭৩ দশমিক ৪৯ শতাংশ। নির্বাচন কমিশনের সমন্বিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।
দ্বিতীয় ধাপে ১ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৫৫৯ ভোটারের মধ্যে ১ কোটি ৮ লাখ ৬৯ হাজার ৪৪৩ জন ভোট দিয়েছেন। সে হিসাবে ভোট পড়েছে ৭৩ দশমিক ৪৯ শতাংশ।
ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে প্রথম ধাপের তুলনায় দ্বিতীয় ধাপের স্বতন্ত্র প্রার্থীদের বিজয়ী হার বেশি। প্রথম ধাপে ২১ জুনের ভোটে ২০৪টি ইউপির মধ্যে আওয়ামী লীগের ১৪৮ জন চেয়ারম্যান পদে জয়ী হয়েছিলেন। ২০ সেপ্টেম্বরের নির্বাচনে ১৬০টি ইউপির মধ্যে নৌকার প্রার্থীদের মধ্যে নির্বাচিত হন ১১৯ জন। স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ২১ জুনের ভোটে ৪৯ জন এবং ২০ সেপ্টেম্বর জয় পান ৩৬ জন।
সব মিলিয়ে প্রথম ধাপে আওয়ামী লীগের ২৬৭ জন ও স্বতন্ত্র প্রার্থী ৮৫ জন চেয়ারম্যান নির্বাচিত হয়। হিসাবে প্রথম ধাপে ৭৩ ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা জয় পেয়েছিলেন। আর স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হন ২৩ শতাংশ ইউনিয়ন পরিষদে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।