ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

কাজিপুরে দূর্ঘটনা প্রতিরোধে জনসচেতনতামুলক কর্মশালা অনুষ্ঠিত

কাজিপুর প্রতিনিধি
নভেম্বর ১৩, ২০২১ ৮:১৭ অপরাহ্ণ
Link Copied!

কাজিপুরে নিরাপদ সড়ক, জলপথ ও পানিতে ডুবে মৃত রোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনসচেতনতামূলক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর বাস্তবায়নে বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য শিক্ষা বুরোর আয়োজনে সড়ক দুর্ঘটনায়, পানিতে ডুবে মৃত্যুর হার কমাতে উক্ত সচেতনতামূলক প্রচারাভিযান-২০২১ কার্যক্রমের অংশ হিসাবে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাজিপুর সদর ইউনিয়নের চেয়ারম্যান টিএম আতিকুর রহমান নান্নু। স্বাগতিক বক্তব্য রাখেন ও সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার মোমেনা পারভীন পারুল। মুল বিষয়টি প্রজেক্টের মাধ্যমে উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডাক্তার লুবনা জাহান।
কর্মশালায় বক্তাগণ বলেন, অপার সম্ভবনার দেশ আমাদের এই বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে মধ্যম আয়ের দেশ হিসাবে প্রতিষ্ঠিত এই দেশ স্বাস্থ্য ও চিকিৎসা খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন সম্ভব হয়েছে। তারপরও এখনো বাংলাদেশে সচেতনতা ও সাবধান তার অভাবে বিপুল সংখ্যক মানুষ প্রতি বছর মারা যায়, যার বেশির ভাগই সময়মত সাবধানতা অবলম্বন ও সচেতন হলে প্রতিরোধ করা সম্ভব। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে করণীয়, সাপে কাটা থেকে প্রতিরোধে করণীয়, পানিতে ডুবে গেলে করণীয় বিষয়ে জনসচেতনতা সৃষ্টি, সাধারণ জনগণের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, অগ্নিকান্ড থেকে মুক্তি পেতে করণীয় নানা দিক নিয়ে পরামর্শমুলক ও আলোকপাত করেন। এছাড়াও কর্মশালায় পানিতে ডোবা, সাপে কামড়ানো, আগুনে পোড়া, বৈদ্যুতিক শক, হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলা, সড়ক দুর্ঘটনা বিষয়ে প্রাথমিক চিকিৎসা সেবার গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোকপাত করেন।
সভাপতির বক্তব্যে ডাঃ মোমেনা জানান, জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কর্মসূচিটি স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেবার চেষ্টা করা হচ্ছে। এতে করে প্রাথমিক চিকিৎসায় তারাও দক্ষ হয়ে উঠবেন।
উক্ত কর্মশালায় অংশগ্রহন করেন মেডিকেল অফিসার গন, উপজেলা গন্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিবৃন্দ, সরকারি কর্মকর্তা, সংবাদিকবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী, স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী সংস্থা, সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দ, প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ মোয়াজ্জেম হোসেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।