ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় বাংলাদেশ এখন ১৪তম

admin
নভেম্বর ১৭, ২০২১ ৮:৪৯ অপরাহ্ণ
Link Copied!

যুগের কথা ডেস্ক : যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর ক্ষেত্রে এক বছরে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০২০-২১ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গেছেন সাড়ে আট হাজারের বেশি বাংলাদেশি। এর ফলে দেশটিতে শিক্ষার্থী পাঠানোয় ১৪তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউটের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘২০২১ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’ নামে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে মোট ৮ হাজার ৫৯৮ জন বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন।

করোনাভাইরাস মহামারির মধ্যে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা অভূতপূর্ব হারে কমলেও ২০২০ থেকে বাংলাদেশি শিক্ষার্থী কমেছে মাত্র ২ দশমিক ৭ শতাংশ।
গত মঙ্গলবার (১৬ নভেম্বর) ঢাকার মার্কিন দূতাবাসের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষাগত বিনিময়ে অগ্রাধিকার দেওয়া হয়েছে। কারণ, আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ে উভয় দেশের জনগণ ও পেশাদার নেটওয়ার্ক উপকৃত হবে।

গত সোমবার এক ভার্চুয়াল সেমিনারে ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেন, করোনাভাইরাসের কারণে সারা বিশ্ব যখন চ্যালেঞ্জের মুখে, তখন গোটা বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণ করতে যুক্তরাষ্ট্রে যেতে দেখা খুবই আনন্দদায়ক এবং উত্তেজনাপূর্ণ।

১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ পালন করছে যুক্তরাষ্ট্র। এই অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা উপকৃত হবেন বলে আশাপ্রকাশ করেন ঢাকায় মার্কিন দূতাবাসের উপ-প্রধান।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।