ঢাকাসোমবার , ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

দেশে চা উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়ালো

admin
নভেম্বর ২৩, ২০২১ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

দেশে চা উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। চলতি চা উৎপাদন মৌসুম (২০২১) শেষ হবার দুই মাস আগেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেলো চা উৎপাদনে। চলতি বছর চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭৭.৭৮ মিলিয়ন কেজি অর্থাৎ ৭ কোটি ৭৭ লক্ষ ৮০ হাজার কেজি। চলতি বছর অক্টোবর পর্যন্ত গত ১০ মাসে দেশে চা উৎপাদন হয়েছে ৭৯.৩৩ মিলিয়ন কেজি অর্থাৎ ৭ কোটি ৯৩ লক্ষ ৩০ হাজার কেজি। গত বছর একই সময়ে ৬ কোটি ৮৯ লক্ষ ৩৮ হাজার কেজি চা উৎপাদিত হয়েছিল। সেই হিসেবে গত বছরের তুলনায় চলতি বছর ১ কোটি ৩ লক্ষ ৯২ হাজার কেজি চা বেশি উৎপাদিত হয়েছে। বাংলাদেশ চা বোর্ড এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।
চা বোর্ড সূত্র জানায়, সরকারের আর্থিক প্রণোদনা, চা বোর্ডের নিয়মিত নজরদারী, বাগান মালিক ও শ্রমিকদের নিরলস প্রচেষ্টায় দেশের ১৬৭টি চা বাগানে গত অক্টোবর মাসে ১ কোটি ৪৫ লক্ষ ৭৮ হাজার কেজি চা উৎপাদন করে রেকর্ড করেছে। দেশের চা শিল্পের ১৬৭ বছরের ইতিহাসে একমাসে এত বিপুল পরিমাণ চা আর কখনও উৎপাদিত হয়নি।
চা বোর্ড সূত্র জানায়, কোভিড পরিস্থিতিতেও মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের সব চা বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক রাখা হয়েছে। তাছাড়া চা শিল্পের জন্য বাগানগুলোকে ১২০ কোটি টাকা আর্থিক প্রণোদনা, স্বাস্থ্যবিধি মেনে চা নিলাম কেন্দ্র চালু রাখা, চা শ্রমিকদের নির্ধারিত সময়ে মজুরী পরিশোধ, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, রেশন এবং স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের ফলে এ বছর চায়ের উৎপাদন সন্তোষজনক হয়েছে।
সূত্র জানায়, ২০১৯ সালে দেশে সর্বোচ্চ চা উৎপাদন হয়েছিল। ঐ বছর ৯৬.০৭ মিলিয়ন কেজি অর্থাৎ ৯ কোটি ৬০ লক্ষ ৭০ হাজার কেজি চা উৎপাদন করে চা শিল্পের ১৬৫ বছরের ইতিহাসে নতুন রেকর্ড গড়েছিল বাংলাদেশ। তবে এবার আগামী ২ মাস অর্থাৎ আগামী ৩১শে ডিসেম্বর সমাপ্ত চলতি মৌসুম পর্যন্ত উৎপাদনের এ ধারা অব্যাহত থাকলে চলতি বছর দেশের চা শিল্পের ইতিহাসে সর্বোচ্চ চা উৎপাদন করে নতুন রেকর্ড হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন চা শিল্প সংশ্লিষ্টরা।
বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ড. শামীম আল মামুন জানান, দেশের উত্তরাঞ্চলেও গত ১০ মাসে অর্থাৎ চলতি বছরের অক্টোবর পর্যন্ত রেকর্ড চা উৎপাদন হয়েছে। চলতি বছর অক্টোবর পর্যন্ত উত্তরাঞ্চলে চা উৎপাদন হয়েছে ১ কোটি ২২ লক্ষ কেজি। গত বছর একই সময়ে চা উৎপাদন হয়েছিল ৮৮ লাখ কেজি। চলতি বছর উত্তরাঞ্চলে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ কোটি কেজি। এতে দেখা যায়, অক্টোবর পর্যন্ত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২২ লাখ কেজি চা বেশি উৎপাদন হয়েছে। গত বছর উত্তর জনপদে চা উৎপাদন হয়েছিল ১ কোটি ৩ লাখ কেজি। এবার এখানে চা উৎপাদন ১ কোটি ৩০ লাখ কেজি ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।