ঢাকাবৃহস্পতিবার , ২৫শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. কামারখন্দ
  8. খেলাধুলা
  9. চাকরি-বাকরি
  10. জাতীয়
  11. নাগরিক সংবাদ
  12. পাঁচমিশালি
  13. বরিশাল বিভাগ
  14. বাংলাদেশ
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত

admin
নভেম্বর ২৫, ২০২১ ৬:৫৯ অপরাহ্ণ
Link Copied!

যুগের কথা ডেস্ক : এবার আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। জিনোম সিকোয়েন্সিংয়ে বোতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ে শনাক্ত হয় বি ওয়ান ওয়ান ফাইভ টু নাইন ধরনটি।

আফ্রিকার দেশ বোতসোয়ানায় প্রথম তিনজনের শরীরে শনাক্ত হয়েছে করোনার নতুন ভাইরাসটি। পরে দক্ষিণ আফ্রিকায় ৬ জন আক্রান্ত হয় নতুন এই ভ্যারিয়েন্টে। এ ছাড়া হংকংয়ে দক্ষিণ আফ্রিকা ফেরত আরও একজনের নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

বিজ্ঞানীরা জানান, করোনাভাইরাসের এই ধরনটি অন্যান্য ধরনগুলোর চেয়ে অনেক বেশি মিউটেশন করতে সক্ষম। যা উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে। মিউটেশনের কারণে করোনার এই ধরণটি দ্রুত রূপ বদলে ফেলায় করোনা টিকার কার্যকারিতা কমে যেতে পারে। ফলে করোনার নতুন ঢেউয়ের সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। তবে এটি অধিক সংক্রামক কিনা সেবিষয়ে এখনো কিছু জানা যায়নি।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।