ঢাকাশনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর তেল আবিব

যুগের কথা ডেস্ক
ডিসেম্বর ১, ২০২১ ৯:০২ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় উঠে এসেছে ইসরায়েলের রাজধানী তেল আবিব। বুধবার একটি গবেষণার ফলাফল প্রকাশ হয়েছে। সেখানে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে তেল আবিবের নাম ঘোষণা করা হয়। লন্ডনভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিব শহরে জীবন যাত্রার ব্যয় সবচেয়ে বেশি। পাঁচ ধাপ এগিয়ে প্রথমবারের মতো এই তালিকায় প্রথম স্থানে উঠে এসেছে ইসরায়েলের রাজধানী।
যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে বিশ্বের ১৭৩টি শহরের পণ্য এবং সেবার মূল্যমানের ভিত্তিতে ব্যয়বহুল শহরের এই তালিকা তৈরি করা হয়েছে। ডলারের বিপরীতে ইসরায়েলের মুদ্রা শেকেলের মূল্য কমে যাওয়ার পাশাপাশি পরিবহন খরচ এবং নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় তেল আবিবে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে।
বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে প্যারিস এবং সিঙ্গাপুর। এরপরেই রয়েছে জুরিখ এবং হংকং। নিউইয়র্ক রয়েছে ৬ষ্ঠ অবস্থানে এবং জেনেভা ৭ম।
শীর্ষ ১০ ব্যয়বহুল শহরের তালিকায় ৮ম অবস্থানে রয়েছে কোপেনহেগেন, নবম লস অ্যাঞ্জেলস এবং ১০ম জাপান। গত বছর প্যারিস, জুরিখ এবং হংকং যৌথভাবে ব্যয়বহুল শহরের তালিকায় প্রথম অবস্থানে ছিল। চলতি বছরের ওই তালিকা অনুযায়ী, জীবনযাত্রার ব্যয় সবচেয়ে কম সিরিয়ার রাজধানী দামেস্কে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।