ঢাকাবৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

কাঁচা না ভাজা? কীভাবে বাদাম খাওয়া পুষ্টিকর

যুগের কথা ডেস্ক
ডিসেম্বর ৩, ২০২১ ৭:৫৫ অপরাহ্ণ
Link Copied!

বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। অনেকেই সকালে পানিতে ভিজিয়ে এক মুঠো কাঁচা বাদাম খেয়ে থাকেন। চিনাবাদাম সহজলভ্য হওয়ায় কমবেশি অনেকেই এই বাদাম খান। কিন্তু চিনাবাদাম ভাজা খেলে কি একই পুষ্টিগুণ থাকে?

গবেষণা বলছে, যারা নিয়মিত কাঁচা বাদাম খান, তাদের শরীরে নানা পুষ্টিকর উপাদান প্রবেশ করে। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড়ের জোর বাড়ায়। পাশাপাশি, মস্তিষ্কের ক্ষমতা, ক্যান্সারের আশঙ্কাও দূরে রাখে।

কাঁচা বাদামে ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিনের মতো নানা উপাদান থাকে। এ সব মিলে কাজের ক্ষমতাও বাড়ে। রোজ যদি অল্প পরিমাণে কাঁচা বাদাম খাওয়া যায়, তা হলে কর্মক্ষমতা এক বারে অনেকটা বেড়ে যেতে পারে।

গবেষকদের মতে ভাজা বাদাম খেলেও উপকারিতা থাকে। ভাজা বাদামে ভালো কোলেস্টেরল থাকে। সেই সঙ্গে প্রোটিন এবং ফাইবার পাওয়া যায়। তাই ভাজা বাদাম খেলে বদহজমের সমস্যা দূর হয়। রক্তের শর্করার মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ভাজা বাদাম খেলে দাঁতের ক্ষয়ও কমে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।