ঢাকাশুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

হাড়ের সমস্যায় ভুগছেন?

যুগের কথা ডেস্ক
ডিসেম্বর ৩, ২০২১ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই হাড়ের সমস্যা দেখা দেয়। তবে আজকাল অনেক অল্প বয়সীদের মধ্যেও এই সমস্যা দেখা যাচ্ছে। হাড় মজবুত ও দৃঢ় রাখতে প্রতি দিনের খাদ্যতালিকায় এজন্য ক্যালসিয়াম, ফসফরাস সমৃদ্ধ ফল ও শাক-সবজি রাখা প্রয়োজন। এসব উপাদান হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। নিয়মিত যেসব খাবার খেলে হাড় শক্তিশালী হয়-

কলা : হজমে সহায়তা করে কলা। এটি ম্যাগনেসিয়ামের অন্যতম উৎস। কলায় প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়। দাঁত ও হাড়কে সুস্থ রাখতে প্রতি দিন একটি করে কলা খাওয়া উচিত।

পালং শাক : ক্যালসিয়াম সমৃদ্ধ পালং শাক হাড় ও দাঁতের গঠনে সাহায্য করে। পালং শরীরের দৈনিক ক্যালসিয়ামের চাহিদার শতকরা ২৫ ভাগ পূরণ করে। ফাইবার সমৃদ্ধ এই শাকে প্রচুর পরিমাণে আয়রনও আছে।

বাদাম : ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ বাদাম হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। হাড় ও দাঁত শরীরের শতকরা ৮৫ ভাগ ফসফরাস ধারণ করে।
দুগ্ধজাতীয় খাবার : দুধ, দই, পনির ইত্যাদি দুগ্ধজাতীয় খাবারে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম থাকে। এই ধরণের খাবারে যাদের সমস্যা হয় না, তারা হাড় ভালো রাখতে এগুলি খেতে পারেন।

কমলা : ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ভালো উৎস কমলা। এসব উপাদান হাড়কে দৃঢ় ও মজবুত করে তোলে। কমলা অস্টিওপরোসিসের হাত থেকেও শরীরকে রক্ষা করে।

পেঁপে : পেঁপেতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। ১০০ গ্রাম পেঁপে খেলে ২০ গ্রাম ক্যালসিয়াম যায় শরীরে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।