ঢাকামঙ্গলবার , ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

কাজিপুরে বীজতলা তৈরি ও বীজ বপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা

শফিকুল ইসলাম
ডিসেম্বর ৪, ২০২১ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

কাজিপুর উপজেলায় আগামী রোরো মৌসুমকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছেন চাষীরা। ধানের দাম বেশি থাকায় এই আগ্রহ বেড়েছে বলে জানা গেছে। উপজেলায় পুরা দমে আমন কাটা মাড়াই চলছে তারপরেও বোরো মৌসুমের প্রস্তুতি হিসেবে বীজতলা প্রস্তুত ও বীজ বপন করছেন কৃষকরা। উপজেলার প্রত্যন্ত এলাকার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় বীজের দোকান গুলোতে বোরো ধানের বীজ কিনছে। উপজেলা কৃষি অফিস সুত্র জানায় ইরি বোরো মৌসুমকে সামনে রেখে কৃষকদের মাঝে সার, বীজ বিতরণ করা হচ্ছে।
উপজেলার মাইজবাড়ি ইউপির ঢেকুরিয়া হাটের বীজ ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, ইরি-বোরো মৌসুমের জন্য লোকজন সুভলতা ও কাটারিভোগ বীজ কিনছেন বেশি। মেঘাই বাজারের সার, বীজ ব্যবসায়ী নুরে মোমিন রানা জানান, ইরি-বোরো মৌসুমের জন্য সুভলতা ও কাটারিভোগ বীজ বিক্রি করছি। স্থানীয় জনগন তাদের নিজস্ব ফসল থেকে বীজ সংগ্রহ করে ,সেই বীজ বপন করছে। ব্যবসা তেমন ভালো হচ্ছে না।
কথা হয় মাইজবাড়ি ইউনিয়নের পাইকরতলী গ্রামের কৃষক মোকলেছুর রহমানের সাথে তিনি বলেন, শীতে চারার ক্ষতি হয় এ কারনে একটু আগেই বীজতলা তৈরী করছি। এ বছর তিন শতক জমিতে সুভলতা ধানের বীজ বপন করছি। আশা করছি তিন বিঘা জমিতে চারা রোপন করতে পারবো।
কবিহার গ্রামের কৃষক আব্দুস সামাদ জানান, আমরা চাষী মানুষ আমাদের বসে থাকার সময় নাই, বীজ তলা তৈরী করে ৫/৮ শতক জমিতে বীজ বপন করেছি। এছাড়াও উপজেলার সব এলাকায় ইরি বেরো মৌসুমের বীজ তলা নিয়ে কৃষকদের মাঝে ব্যস্ততা লক্ষ্য করা গেছে।
এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম জানান, এ বছর ইরি বোরো মৌসুমে ৬৩৬শ হেক্টর জমিতে বীজ তলা লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। এ ছাড়া আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হাইব্রিড ৯১০ হেক্টর, উফসি ১১৯৯০ হেক্টর, স্থানীয় ২৫০ হেক্টর। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এখন থেকে উপ সহকারী কর্মকর্তাগন মাঠ পর্যায়ে কৃষক দের বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে যাচ্ছেন। বীজ ও সার বিতরণ চলমান আছে। কাজিপুরে হাইব্রিড বীজ প্রতিজনকে ২ কেজি করে ২৪০০ জনকে এবং উফসি ১৪৫০ জন কে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ১০ কেজি করে ডিএমপি সার বিতরণ চলমান আছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।