ঢাকামঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

বেড়েছে মোবাইল ব্যবহারকারী, কমেছে ইন্টারনেট পেনিট্রেশন

যুগের কথা ডেস্ক
ডিসেম্বর ৫, ২০২১ ৭:৩০ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা অফিস : চলতি বছরের অক্টোবরের শেষে দেশে মোট মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি ১৩ লাখে পৌঁছেছে। এ সময় মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৯১ লাখে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, অক্টোবরে দেশের চার মোবাইল অপারেটরের গ্রাহক বেড়েছে ১০ লাখ। এ ছাড়া মোবাইল অপারেটরগুলোর মাধ্যমে চার লাখ নতুন ইন্টারনেট গ্রাহক যুক্ত হয়েছে। মাস ব্যবধানে মোট ইন্টারনেট ব্যবহারকারী ৪ লাখ বাড়লেও ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক বাড়েনি।

নিয়ন্ত্রক সংস্থার তপ্তহ্য মতে, অক্টোবরে মোট টেলিডেনসিটি ছিল ১০৫ দশমিক ৮৭ শতাংশ। মাস ব্যবধানে দশমিক ২২ শতাংশ বেড়েছে। কিন্তু এ সময়ে ইন্টারনেট ডেনসিটি কমেছে দশমিক ১৩ শতাংশ। ফলে অক্টোবরে ইন্টারনেট পেনিট্রেশন ছিল ৭৪.৬৪ শতাংশ। এক মাসে ব্রডব্যান্ডে দশমিক ৩ শতাংশ এবং মোবাইলে দশমিক ১০ শতাংশ ইন্টারনেট পেনিট্রেশন কমেছে।

সেপ্টেম্বরে দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ছিল ১১ কোটি ৮৭ লাখ। ওই সময় মোট মোবাইল গ্রাহকের সংখ্যা ছিল ১৮ কোটি ২ লাখ এবং মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ১২ কোটি ৮৭ লাখ।

মোবাইল অপারেটরগুলোর মধ্যে রবি অক্টোবরে সর্বাধিক পাঁচ লাখ নতুন গ্রাহক পেয়েছে। অপারেটরটির গ্রাহকসংখ্যা এখন ৫ কোটি ৩৫ লাখ। গ্রামীণফোন এ সময় দ্বিতীয় সর্বোচ্চ তিন লাখ নতুন গ্রাহক টেনেছে। অপারেটরটির মোট গ্রাহকসংখ্যা এখন ৮ কোটি ৪১ লাখ। তৃতীয় বৃহত্তম মোবাইল অপারেটর বাংলালিংক পেয়েছে নতুন এক লাখ গ্রাহক। এর মাধ্যমে অপারেটরটির মোট গ্রাহকসংখ্যা দাঁড়াল ৩ কোটি ৭১ লাখে। রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটক অক্টোবরে ৮০ হাজার নতুন গ্রাহক পেয়েছে। ফলে টেলিটকের মোট গ্রাহক এখন ৬৪ লাখ।

সেপ্টেম্বরে দেশে মোবাইল গ্রাহকের সংখ্যা ছিল ১৮ কোটি ২ লাখ এবং মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ১২ কোটি ৮৭ লাখ।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।