ঢাকাবুধবার , ২৬শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. করোনা আপডেট
  7. খেলাধুলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. নাগরিক সংবাদ
  11. পাঁচমিশালি
  12. বরিশাল বিভাগ
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. বিশ্ব সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজে আসতে পারে গোলমরিচ

যুগের কথা ডেস্ক
জানুয়ারি ১৪, ২০২২ ৭:৪৪ অপরাহ্ণ
Link Copied!

লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। কোভিড থেকে বাঁচতে বিশেষজ্ঞরা বারবার বলছেন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার দিকে নজর দিতে। কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কী খাবেন তা ভেবে পান না অনেকেই। কিন্তু জানেন কি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার অব্যর্থ উপাদান মজুত রয়েছে প্রায় সব রান্নাঘরেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজে আসতে পারে গোলমরিচ।

ক্স গোলমরিচে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। গোলমরিচ উপস্থিত একটি উপাদান হল পিপেরাইন। এই উপাদানগুলি বিভিন্ন রকমের প্রদাহ ও বার্ধক্যজনিত নানা রকম সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ক্স বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদি রোগ ও অ্যালার্জিজনিত প্রদাহ থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে পিপেরাইন। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে হাঁপানি এবং জ্বরের পথ্য হিসেবেও ব্যবহৃত হতো গোলমরিচ।

ক্স বিশেষজ্ঞদের মতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে গোলমরিচ। বিশেষত অতিরিক্ত ওজন যুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটি সাহায্য করতে পারে বলেই মত তাঁদের।

ক্স উচ্চ কোলেস্টেরল শরীরে নানা বিপদ ডেকে আনে। গবেষণা বলছে, মরিচের গুঁড়ো খাবারের তালিকায় থাকলে বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদানের শোষণ বৃদ্ধি পায়। হ্রাস পায় রক্তের এলডিএল বা খারাপ কোলেস্টেরলের পরিমাণও।

ক্স আধুনিক গবেষণা অনুযায়ী ক্যানসার প্রতিরোধেও গোল মরিচের ভূমিকা রয়েছে বলে মত গবেষকদের একাংশের। স্তন ক্যানসার, প্রস্টেট ক্যানসার ও অন্ত্রের ক্যানসারে গোলমরিচ আলো দেখাতে পারে বলে আশা করছেন গবেষকরা।

সব মিলিয়ে রোগ জীবাণুর বিরুদ্ধে শরীরকে রক্ষা করতে অন্যতম হাতিয়ার হয়ে উঠতে পারে গোলমরিচ। এমনিতেই স্বাদ বৃদ্ধির জন্য বিভিন্ন খাবারে গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দেওয়ার প্রচলন রয়েছে। চাইলে চা বা অন্য কোনও উষ্ণ পানীয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন গোলমরিচ।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।