ঢাকাবৃহস্পতিবার , ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

শীতে কানে সংক্রমণ প্রতিরোধে কী করবেন

যুগের কথা ডেস্ক
জানুয়ারি ২২, ২০২২ ৬:০৯ অপরাহ্ণ
Link Copied!

শীতের এই সময়ে অনেকেরই কানের সংক্রমণ দেখা দেয়। ছোট-বড় অনেকেরই এই সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ব্যাকটেরিয়া বা ভাইরাসের কারণে এই সংক্রমণ বাড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, শীত যেমন আরামদায়ক, তেমনই সমস্যা তৈরি করতেও এই আবহাওয়ার জুড়ি মেলা ভার। এক্ষেত্রে শীতের সময় নানা ব্যাকটেরিয়া ও ভাইরাস সক্রিয় হয়ে ওঠে। এই কারণেই সমস্যা অনেকটা বেশি দেখা যায়। এক্ষেত্রে এই ব্যাকটেরিয়া ও ভাইরাস কানের উপরও আঘাত হানে। তখন কানে সংক্রমণ দেখা দেয়।

বিশেষজ্ঞদের ভাষায়, আগে বেশিরভাগ ক্ষেত্রেই শিশুদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যেত। তবে এখন, বিশেষত এই বছরে অনেকের মধ্যেই সমস্যা বেশি দেখা যাচ্ছে।

কানের সংক্রমণ যে কোনও মানুষের জীবনে তৈরি করতে পারে বড় সমস্যা। এক্ষেত্রে কানে ব্যথা, মাথা ব্যথা, কান চুলকানো, কান ফুলে যাওয়া, কান থেকে তরল বেরনো, কানে শুনতে না পাওয়া ইত্যাদি নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের কথায়, আর পাঁচটা ব্যথার তুলনায় কানে ব্যথার তীব্রতা অনেক বেশি হয়। এক্ষেত্রে ঠান্ডায় বেরলে ব্যথা বেশি হতে পারে। কানের সংক্রমণ দূর করতে যা করণীয়-

বিশেষজ্ঞদের মতে, এই ধরনের সমস্যা কোনওভাবেই ফেলে রাখা যাবে না। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মতো অ্যান্টিবায়োটিক, অ্যান্টিঅ্যালার্জিক, ব্যথার ওষুধ খেতে হবে। এছাড়াও এই সমস্যায় ঘরোয়া কিছু সামাধান অনুসরণ করতে পারেন। যেমন-

১. কানে ব্যথা হলে গরম সেক দিন। সেক দিলে ব্যথা অনেকটাই কমে।

২. কান পরিষ্কার রাখতে হবে। কানের ভিতর পানি যাতে না যায় সেই বিষয়টা নিশ্চিত করতে হবে।

৩. কানকে ঠান্ডার হাত থেকে বাঁচাতে পরতে পারেন টুপি, হেড ব্যান্ড ইত্যাদি।

৪. কটন বাডস দিয়ে কান পরিষ্কার করত যাবেন না। তাতে সমস্যা বাড়বে।

৫.হাত সবসময় পরিষ্কার রাখবেন। কারণ হাত থেকে জীবাণু কানে পৌঁছে যেতে পারে।

৬. সিগারেট খেলেও বাড়তে পারে কানের সমস্যা। তাই এই অভ্যাস দূর করতে হবে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।