ঢাকাবৃহস্পতিবার , ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

হৃদরোগ-স্ট্রোকের ঝুঁকি কমায় ওটস

যুগের কথা ডেস্ক
জানুয়ারি ২২, ২০২২ ৬:০৭ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বে প্রতি বছর সবচেয়ে বেশি মানুষ মারা যায় হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হয়ে। আর এর অন্যতম প্রধান কারণ রক্তনালীতে কোলেস্টেরল ও অন্যান্য স্নেহ জাতীয় পদার্থ জমা হওয়া। বিজ্ঞানের ভাষায় একে বলে অ্যাথেরোস্ক্লেরোসিস। হৃদ্যন্ত্রের সংলগ্ন শিরা বা ধমনীতে এই ধরনের অবরোধ দেখা দিলে তা যেমন হৃদরোগের কারণ হতে পারে তেমনই মস্তিষ্কের রক্তনালীতে এই ঘটনা ঘটলে বাড়ে স্ট্রোকের সম্ভবনা। তবে বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর খাদ্যাভাস এই রোগের আশঙ্কা অনেকটাই কমাতে পারে। সেক্ষেত্রে ওটস অত্যন্ত উপকারী। নিয়মিত ওটস খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

১. অ্যাথেরোস্ক্লেরোসিস রোগে ঝুঁকির সম্ভাবনা অনেকাংশে বাড়ায় এলডিএল বা খারাপ কোলেস্টেরল। ওটস খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ অনেকটাই হ্রাস পায়।

২. ওটসে অ্যাভেনানথ্রামাইড নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। প্রদাহ সৃষ্টিকারী একাধিক প্রোটিন কমাতে এটি সহায়তা করে।

৩. ওটসের খোলাতে থাকা প্রচুর পরিমাণ ফাইবার শিরা ও ধমনীকে ভাল রাখতে সহায়তা করে।

৪. বিশেষজ্ঞদের মতে, ওটসে থাকা ফাইবার রক্তনালীর পুনর্গঠনে সহায়তা করে। ফলে ক্ষতিগ্রস্ত রক্তনালীগুলি পুনরায় স্বাস্থ্যকর হয়ে ওঠে। হৃৎপিণ্ডে অক্সিজেন সরবরাহ করার জন্য এই প্রক্রিয়াটির গুরুত্ব অপরিসীম।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।