ঢাকাবৃহস্পতিবার , ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সিরাজগঞ্জে জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা বাহালের দাবিতে মানববন্ধন

যুগের কথা ডেস্ক
জানুয়ারি ২৩, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ
Link Copied!

যুগের কথা প্রতিবেদকঃ

সিরাজগঞ্জে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চলমান ৪র্থ বর্ষের ২০২০সালের আটকে থাকা পরিক্ষা এবং গত তিন বছর থেকে আটকে থাকা দ্বিতীয় এবং তৃতীয় পরিক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেওয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৩ জানুয়ারি) সকালে সিরাজগঞ্জ প্রেসক্লাব চত্বরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে সিরাজগঞ্জ সরকারি কলেজের চতুর্থ বর্ষের ছাত্র সাকিব শাকিলের সভাপতিত্বে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সজীব আহমেদ, ইমরান হোসাইন, নীল মুহাম্মদ, আলী আকবার, মোহিত, মাসুম বিল্লাহ, আব্দুস সবুর তানভীর, শাহানাজ পারভীন, বাদশাহ, হৃদয়, ইসমাইল প্রমুখ।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, দেশের বেশিরভাগ সাধারন, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় পড়ালেখা করে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে সেশনজট একটি নিয়মিত বিষয় হয়ে দাড়িয়েছে। একই সেশনে অন্য পাবলিক বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেখানে গ্রাজুয়েশন শেষ করে চাকরি করছে, সেখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সেশন জটে মাঝরাস্তায় আটকে থাকে। এখানে ছাত্রদের মধ্যে কৃত্রিম অসামঞ্জস্যতা তৈরী হচ্ছে। করোনা মহামারীর কারনে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার পরে এমনিতেই শিক্ষার মান নষ্ট হচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের ২০২০ সালের পরীক্ষা ২০২২ সালে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু আবার পরিক্ষা স্থগিত করে দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। অথচ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনার্স শেষ। আর আমরা এখনো অনার্স শেষ বর্ষেই আটকে আছি। কোনো ডিপার্টমেন্টের মাত্র দুইটা কিংবা তিনটা পরীক্ষা হলেই আমাদের পরীক্ষাটা শেষ হয়ে যেত। হঠাৎ এই সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে শিক্ষার্থীদের ঠেলে দেয়া হচ্ছে অনিশ্চিত ভবিষ্যতের দিকে।

শিক্ষার্থীরা আরও বলেন, করোনার মধ্যে, দেশে বানিজ্য মেলা, হাটবাজার সব নিয়মিতভাবে চললেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষনা করা হয়েছে। এতে করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ছাত্র জীবনেই চাকুরিতে যাওয়ার বয়স শেষ হচ্ছে। এতে করে দেশে বেকারত্ব সমস্যা বৃদ্ধি পাচ্ছে। যুবকেরা হতাশায় মাদকসেবন ও আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে, নিরাপদ দূরত্বে আসন বিন্যাস করে বাকি পরীক্ষাগুলো অবশ্যই নেয়া সম্ভব।

এসব সমস্যা নিরসনে অনতিবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহনের দাবি জানান। তাদের এই দাবি না মানা হলে আগামীতে কঠোর আন্দোলনের হুশিয়ারি জানান শিক্ষার্থীরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।