ঢাকাবৃহস্পতিবার , ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

শহরের সৌন্দর্য বৃদ্ধিতে ‘দেওয়াল’

যুগের কথা ডেস্ক
ফেব্রুয়ারি ১০, ২০২২ ৭:১৩ অপরাহ্ণ
Link Copied!

যুগের কথা প্রতিবেদক : ঘর থেকে রাস্তায় বের হলেই দেখা যায় প্রতিটি সড়ক-মহাসড়ক ও অলিগলিতে নানা রঙের পোস্টার। আর সেই সঙ্গে দেখা যায় যত্রতত্র নানারকম দেয়াল লিখন ও বিলবোর্ড সব জায়গায় পোস্টার বিলবোর্ড ও দেয়াল লিখন। বাসস্থান অফিস শিক্ষা প্রতিষ্ঠান ব্যবসা কেন্দ্র শিল্প-কারখানা দোকান থেকে শুরু করে দেয়াল বেড়া গাছ বিদ্যুতের খুঁটি খাম্বা সড়ক বিভাজক ব্রিজ-কালভার্ট কিংবা সড়কের উপরিভাগ সব স্থানেই চলছে দেয়াল লিখন পোস্টার-বিলবোর্ড এর কাজ।
বিভিন্ন সংগঠন প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার তাদের প্রচার-প্রচারণার অন্যতম প্রধান মাধ্যম হিসেবে বেছে নিয়েছে যত্রতত্র পোস্টার লাগানো বিলবোর্ড চার্ট দেয়াল লিখন কে? এতে তাদের প্রচার-প্রচারণা বিজ্ঞাপনের জন্য কাউকে কোনো অর্থ প্রদান করা হচ্ছে না বিধায় তারা এ ব্যাপারে আরো বেপরোয়া হয়ে উঠেছে। রাতের আধারে মালিকের কোন অনুমতি ছাড়াই যার-তার দেয়ালের উপর চলছে এসব অবৈধ কাজ।
এ যেন দেওয়ালে বিভিন্ন রকমের পোস্টার বা রং দিয়ে বিজ্ঞাপন নামক যুদ্ধের এক চিত্র যার কারণে দেওয়ালটা একটি অদ্ভুত রূপ ধারণ করে থাকে যা পরিবেশ ও সমাজের জন্য ক্ষতিকারক ও অসন্তোষজনক। এই দেওয়ালের সৌন্দর্য রক্ষায় ও আধুনিক বিজ্ঞাপন পদ্ধতি প্রয়োগ করে আমাদের সিরাজগঞ্জ শহরকে পরিষ্কার ও সুন্দর করাই হলো দেওয়ালের মুখ্য উদ্দেশ্য।
‘দেওয়াল’ একটি সামাজিক উদ্যোগ। সিরাজগঞ্জ শহরকে পরিবর্তন ও ডিজিটাল করার ক্ষেত্রে দেওয়াল একটি বিরাট পদক্ষেপ গ্রহণ করেছে। ‘‘সুন্দর শহর, সুন্দর প্রজন্ম’ শ্লোগান নিয়ে জনসাধারনকে ‘দেওয়াল’ একটি সুন্দর শহর উপহার দিতে চায়।

দেওয়ালের উপকারিতা : দেওয়ালেরও পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি পাবে, রাস্তার সৌন্দর্য বৃদ্ধি পাবে, বিজ্ঞাপনগুলি আধুনিক ও সঠিক জায়গা নির্ধারণ করতে পারবে, অশ্লীল ও ভন্ড এবং প্রতারক বিজ্ঞাপন কেউ দিতে পারবেনা, নতুন প্রজন্মের সৃজনশীলতা বাড়বে, সবমিলিয়ে পরিবেশের পাশাপাশি মানুষের দৈনন্দিন জীবনের একটি ভূমিকা দেখা যাবে।
বর্তমান পরিবেশ এর পরিস্থিতি : আমাদের চারপাশের দেয়াল গুলির জন্য আমাদের পরিবেশ ও মানসিক বিকাশের অবনতি হচ্ছে। এমনকি আমরা বিজ্ঞাপন যাচাই না করে প্রতারণার ফাঁদে পা দিচ্ছি আর প্রতারকদের জন্য দেওয়াল হল জালের মত। এছাড়া আরও বিভিন্ন সমস্যা দৈনন্দিন ঘটে চলছে। যেখানে সেখানে পোস্টার লাগানো, বিনা অনুমতিতে পোস্টার লাগানো, একটির ওপর আরেকটি পোস্টার লাগানো, সৌন্দর্য এর তোয়াক্কা না করা, পোস্টার নষ্ট হয়ে পরিবেশ দূষণ।
দেওয়াল উদ্যোগটি পরিবেশকে সুন্দর ও জনগণকে সঠিক বার্তা পৌঁছানোর উদ্দেশ্যে কাজ করবে। এই উদ্যোগ নিয়ে কাজ করে আমরা অনেক কিছু কমিয়ে আনতে পারব যেমন পরিবেশ দূষণ, পরিবেশের সৌন্দর্য নষ্ট, ভুল বার্তা ছড়ানো, প্রতারণার ফাঁদ ইত্যাদি। দেওয়ার উদ্যোগ বাস্তবায়নের পর এই সকল সমস্যা দূর হবে এবং সৃজনশীল একটি পরিবেশ উপহার দেওয়ার প্রত্যয় গড়ে তোলে। দেওয়াল উদ্যোগের বাধাসমূহ বিনা অনুমতিতে দেয়ালে পোস্টার লাগানো দেওয়াল গুলো সঠিকভাবে পরিচর্যা সরকারি দেওয়ালে অনুমতি সিরাজগঞ্জ পৌরসভা সৌন্দর্য বিনষ্টকারীদের দ্বারা ক্ষতি।
দেওয়ালের কার্যক্রম : দেওয়াল মালিকদের পরিবেশ এর সৌন্দর্য রক্ষায় সঠিক দিকনির্দেশনা, ব্যবসায়ীদের সঠিক ও সুন্দর মাধ্যমে বিজ্ঞাপন ট্রেনিং প্রদান করা, স্কুল ও কলেজে পরিবেশের সৌন্দর্য রক্ষায় সচেতনতা মূলক কর্মশালা আয়োজন রাস্তাঘাট পরিচ্ছন্ন রাখতে সাধারণ মানুষকে সচেতন করা সিরাজগঞ্জের পর্যটন খাতে উন্নয়ন করা।
বিজ্ঞাপনের সামাজিক বিপ্লব একটি সামাজিক উদ্যোগ, সমাজের উন্নয়নে কাজ করার এই উদ্যোগটি অনেক ধরনের সামাজিক কর্মে ভূমিকা রাখার প্রতিশ্র“তি দিয়েছে, যেমন সুন্দর সচেতনমূলক বার্তাগুলি প্রচার করবে দেওয়ালের সৌন্দর্য বজায় রাখতে ভূমিকা রাখবে বিজ্ঞাপন জাতীয় সঠিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার করবে, দেওয়ালের চারপাশ পরিষ্কার রাখবেন দেওয়ালে রুচিসম্মত বিজ্ঞাপন নিয়ে কাজ করবে বিরুদ্ধে কাজ করবে।
সমাজ বিপ্লবী সকল কাজে যুব সমাজের ভূমিকা অপরিসীম সামাজিক এই উদ্যোগটি যুবসমাজের তত্ত্বাবধায়নে চালানো হচ্ছে নাজমুস শাহাদাত তার নিজ প্রতিষ্ঠানের পাশাপাশি সামাজিক উন্নয়নের কথা চিন্তা করে নিজ উদ্যোগে কিছু নিয়েই দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। সিরাজগঞ্জকে সমস্ত জেলার আইকন হিসেবে তৈরি করতে আমাদের সবাইকে একযোগে কাজ করে যেতে হবে দেওয়াল উদ্যেগটি আপনার একান্ত সহযোগিতা কামনা করছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।