ঢাকামঙ্গলবার , ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

উচ্চ রক্তচাপের রোগীদের প্যারাসিটামলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে: গবেষণা

যুগের কথা ডেস্ক
ফেব্রুয়ারি ১১, ২০২২ ৭:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ফলো করুন-উচ্চ রক্তচাপে ভোগা মানুষদের দীর্ঘদিন প্যারাসিটামল ব্যবহার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। উচ্চ রক্তচাপে ভোগা মানুষদের দীর্ঘদিন প্যারাসিটামল ব্যবহার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে।

উচ্চ রক্তচাপে ভোগা মানুষদের টানা প্যারাসিটামল ব্যবহার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় এমনটা দেখা গেছে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, মাসের পর মাস প্যারাসিটামল ব্যবহার করছেন এমন রোগীদের ক্ষেত্রে ওষুধটির ঝুঁকি এবং উপকার সম্পর্কে চিকিৎসকদের ভাবা উচিত। খবর বিবিসি অনলাইনের।

এই গবেষকরা মাথা ব্যথা এবং জ্বরের ক্ষেত্রে ব্যথানাশক নিরাপদ বলে জোর দিয়েছেন। তবে অন্য বিশেষজ্ঞরা বলছেন, এই গবেষণায় প্রাপ্ত ফলাফলের ব্যাপারে িিন্যশ্চত হতে যারা দীর্ঘদিন ধরে প্যারাসিটামল ব্যবহার করছেন তাদের ওপর আরও গবেষণার দরকার রয়েছে।

গবেষণায় ১১০ জন স্বেচ্ছাসেবীর তথ্য নেওয়া হয়েছে। যাদের দুই তৃতীয়াংশ উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের ওষুধ নিয়মিত নিয়ে থাকেন। র্যা ন্ডমলি করা ট্রায়ালে তাদেরকে দিনে চার বার করে দুই সপ্তাহের জন্য ১ গ্রাম করে প্যারাসিটামল নিতে বলা হয়। দীর্ঘস্থায়ী ব্যথার রোগীদের ক্ষেত্রে সাধারণত এই  ব্যবস্থাপত্র দেওয়া হয়। দুই সপ্তাহ পর তাদেরকে আরও দুই সপ্তাহের জন্য ডামি ট্যাবলেট বা প্লাসিবো (ভুয়া ওষুধ) বা অন্য কিছু ব্যবহার করতে দেওয়া হয়।

এডিনবার্গ ক্লিনিক্যাল ফার্মাকোলজিস্ট প্রফেসর জেমস ডেয়ার বলেন, ট্রায়ালে দেখা যায়, প্লাসিবো থেকে প্যারাসিটামল অনেকবেশি রক্তচাপ বাড়িয়ে দেয় যা ‘স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি তৈরির অন্যতম কারণগুলির একটি’।

এই গবেষক  দীর্ঘস্থায়ী ব্যথার রোগীদের ক্ষেত্রে যথা সম্ভব প্যারাসিটামলের কম ডোজ দিতে এবং উচ্চ রক্তচাপের রোগী যারা হৃদরোগের ঝুঁকিতে আছেন তাদের ওপর গভীর নজর রাখার পরামর্শ দিয়েছেন।

ব্যথা এবং যন্ত্রণার স্বল্পমেয়াদী প্রতিকার হিসেবে বিশ্বব্যাপী প্যারাসিটামল ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এ ছাড়া এই ওষুধ দীর্ঘমেয়াদী  ব্যবহারে উপকারের খুব বেশি প্রমাণ না থাকা সত্ত্বেও দীর্ঘস্থায়ী ব্যথা প্রশমনে ওষুধটি দিয়ে থাকেন চিকিৎসকরা।

এদিকে স্কটল্যান্ডে দেখা গেছে, ২০১৮ সালে পাঁচ লাখ মানুষের প্রতি ১০ জনের মধ্যে একজনকে ব্যবস্থাপত্রে ব্যথানাশক ওষুধের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। অন্যদিকে যুক্তরাজ্যের প্রতি তিন জনের একজন উচ্চ রক্তচাপে ভোগেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।