ঢাকাসোমবার , ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সিরাজগঞ্জে জমজমাট মৌসুমি ফল জলপাই হাট

শাহিন রেজা
অক্টোবর ২৩, ২০২২ ৯:৫০ অপরাহ্ণ
Link Copied!

শাহিন রেজা: সিরাজগঞ্জ সদর উপজেলা বাগবাটি বাজারে জমজমাটভাবে চলছে মৌসুমি ফল জলপাই হাট।

প্রতি সাপ্তাহে রবিবার ও বৃহস্পতিবার দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই হাটে বিভিন্ন জেলা থেকে জলপাই নিয়ে এসে ক্রয়- বিক্রি করছেন শত শত ব্যবসায়ীরা।তাই জলপাই হাট নামেই এখন পরিচিতি পাচ্ছে এই বাজার।

বাগবাটি এই হাটে প্রতিদিন ২ থেকে ৩ লক্ষ টাকার জলপাই ক্রয়-বিক্রয় করছেন খুচরা এবং পাইকারি ব্যবসায়ীরা।প্রতি কেজি জলপাই প্রকারভেদে ১০ থেকে ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে এখানে।প্রতি বছর মৌসুমের  আশ্বিন থেকে শুরু করে মাঘ  পর্যন্ত থাকে এই জলপাইয়ের হাট।

মৌসুম শুরুর আগেই  এলাকার বাগান মালিকদের অগ্রীম  টাকা দিয়ে বাগান কিনে রাখেন স্থানীয় ব্যবসায়ীরা।ফলে মৌসুমে ফল  বিক্রি নিয়ে কোন ঝামেলা হয় না বাগান মালিকদের।
বাগান থেকে জলপাই সংগ্রহ করে হাটের পাইকারি ব্যবসায়ীদের কাছে বিক্রি করছেন স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা।এসব জলপাই  পাইকারি ব্যবসায়ীরা প্রতিদিন  ট্রাক যোগে দেশের বিভিন্ন  আড়তে নিয়ে বিক্রি করছেন।

জলপাই হাটের পাইকারি ব্যবসায়ী আব্দুল ওয়ারেছ  জানান,৪০বছর ধরে তিনি এই জলপাইয়ের ব্যবসা করছেন।প্রতিবছর মৌসুমের তিন মাস এই হাট থেকে তিনি জলপাই ক্রয় করেন।সাপ্তাহে দুই দিন এই হাটে বিভিন্ন জেলা থেকে আসা জলপাই বিক্রেতাদের কাছ থেকে ৪০০থেকে ৮০০ টাকা মণে প্রতিদিন ২০০থেকে ২৫০ মণ জলপাই ক্রয় করেন এবং বাকী দিনগুলো সেই ক্রয়কৃত জলপাইের ডাটা মুক্ত করে বস্তা ভড়ে ঢাকা, ফরিদুর আড়তে নিয়ে ১০০০ থেকে ১২০০টাকা মণে বিক্রি করেন।

তিনি আরো বলেন; হাট থেকে জলপাই ক্রয়  পাশাপাশি জলপাই বাগান মালিকদের কাছে থেকেও  বাগান ক্রয় করি। এ বছর ২০লাখ  টাকার প্রায় ২হাজার  গাছের জলপাই অগ্রীম টাকা দিয়ে ক্রয় করে রেখেছি।

বাগবাটি ইউনিয়নের চর হাসনা গ্রামের জলপাই বাগানি মুনজিল হোসেন জানান, প্রায় ৪ বছর ধরে তিনি জলপাই আবাদ করে এই হাটে বাজারজাত করে আসছেন।তার বাগানে ১০টি গাছ থেকে এবছর প্রায় ২০হাজার টাকার জলপাই তিনি বিক্রি করেছেন।

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুস্তম আলী জানান,সিরাজগঞ্জে  অপ্রচলিত ফল চাষে কৃষকেরা সফলতা পাচ্ছে। এবছর সিরাজগঞ্জ সদর উপজেলায় ৩১ হেক্টর জমিতে জলপাই চাষ হচ্ছে এবং  ৯৩০ মেট্রিকটন জলপাই ফলন আশা করছে কৃষকেরা।চাষীদের এসব ফল চাষে কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।