ঢাকাসোমবার , ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সিরাজগঞ্জে ইট ভাটা মালিক ও শ্রমিকদের মানববন্ধন

যুগের কথা ডেস্ক
ডিসেম্বর ১, ২০২২ ৮:০০ অপরাহ্ণ
Link Copied!

যুগের কথা প্রতিবেদক: ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন সংশোধন এবং কয়লা সমস্যা সমাধানের দাবিতে মানববন্ধন করেছে সিরাজগঞ্জ ইট প্রস্তুতকারি মালিক সমিতি ও শ্রমিকগণ।
রবিবার (২৭ নভেম্বর) সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। জেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা তালুকদার এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. রফিকুল ইসলাম, সদস্য ও রায়গঞ্জ ইটভাটা মালিক সমিতির উপদেষ্টা এমদাদুল হক এমদাদ, রায়গঞ্জ ইট ভাটা সমিতির সভাপতি গোলাম হায়দার শোভন, সাধারণ সম্পাদক আবু হামিদ খান ভুট্ট, শ্রমিক নেতা শ্রমিক নেতা আসলাম উদ্দিন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন, জিগজ্যাগ ইট ভাটার পরিবেশে ছাড়পত্র ও লাইসেন্স প্রাপ্তি সহ কয়লা সংকট সমাধান।

বক্তারা আরো বলেন, আমাদের ইট ভাটার মালিক সমিতির মালিকদের দোষ কোথায়, জেলার মোট বৈধ ১৪০টি ইটভাটা রয়েছে, রাজস্ব খাত, ইনকাম ট্যাক্স, নিয়ম কানুন মেনেই ইট ভাটা পরিচালনা করে আসছি। আমাদের ইট ভাটা বন্ধ থাকলে শ্রমিকসহ ভাটার মালিকেরা বিশাল হুমকির মুখে সম্মুখীন হবে। কয়লা নেই, এলসি নেই, জালানি সংকট সমাধানে ও ভাটা চালু রাখার দাবিতে আমরা মানববন্ধনে অংশগ্রহণ করেছি।
জেলায় প্রায় ৫০ হাজার শ্রমিক কাজ করে। এছাড়াও হাজার হাজার শ্রমিকদের কর্মসংস্থান গড়ে তোলা হয়েছে। তারপরও ছাড়পত্র দেওয়া হয় না। কিন্তু ভ্যাট, ইনকাম ট্যাক্স আদায় করা হচ্ছে। কয়লা আমদানিকে অগ্রাধিকার দিয়ে কয়লা সংকট দুর করতে হবে এবং ২০৩০ সাল পর্যন্ত জিগ-জ্যাগ ইট ভাটা পরিচালনার অনুমোদন চাই বলে দাবী করেন বক্তাগণ এবং শ্রমিকের স্বার্থে তাদের দাবি সুনিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছে আকুল আবেদন জানান বক্তারা।

এসময় জেলার বিভিন্ন উপজেলার ইট ভাটা সমিতির সভাপতি/সাধারণ সম্পাদক সহ প্রায় দুই হাজার শ্রমিকগণ মানববন্ধনে উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ এর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এই সকল দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।