ঢাকাশুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

কামারখন্দে বেগুনের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

যুগের কথা ডেস্ক
জানুয়ারি ২৮, ২০২৩ ৯:৩৪ অপরাহ্ণ
Link Copied!

রাইসুল ইসলাম রিপন, কামারখন্দ প্রতিনিধি: সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার চর-নুরনগর গ্রামে বানিজ্যিক ভাবে রেকর্ড পরিমাণ বেগুন উৎপাদন হয়েছে এ বছর। বেগুনের বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় এ অঞ্চলের কৃষকদের মুখে হাসি ফুটেছে। এই এলাকার বেগুন উপজেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে উপজেলায় ৯১ হেক্টর জমিতে এবার বেগুন চাষ হয়েছে। এখন পর্যন্ত ৫০ হেক্টর জমির বেগুন উত্তোলন করা হয়েছে যার মোট ফলন হয়েছে ১ হাজার ২ শত মেট্রিক টন যা হেক্টরপ্রতি ফলন হয়েছে ২৪ মেট্রিক টন। এর মধ্যে চর-নুরনাগর এলাকায় ২ শত কৃষক ৫ হেক্টর জমিতে বেগুন চাষ করছেন এবং এই এলাকায় প্রতি হেক্টরে ২৫ মেট্রিক টন বেগুন উৎপাদন হয়েছে যা অন্যান্য এলাকার থেকে ১ মেট্রিক টন বেশি।এবছর বেগুনের বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় এ অঞ্চলের কৃষকদের মুখে হাসি ফুটেছে।

চর-নুরনাগর গ্রামের বেগুন চাষি ময়নুল জানান এবার ২ বিঘার মত জমিতে বেগুন চাষ করেছি খরচ হয়েছে ৪০ হাজার টাকা এখন পর্যন্ত ১ লক্ষ টাকার মতো বেগুন বিক্রি করেছি। এছাড়াও এই এলাকার কৃষক নাইম হোসেন জানান, ১ বিঘা জমিতে বেগুন চাষ করেছি খরচ হয়েছে ২৫ হাজার টাকার মতো এখন পর্যন্ত ৫০ হাজার টাকার বেগুন বিক্রি করেছি এখন জমিতে বেগুন আছে।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জেরিন আহমেদ জানান, এবার চর অঞ্চল গুলোতে বেগুনের ভালো ফলন হয়েছে। আমরা তাদের কে সবসম বিভিন্ন পরামর্শ দিয়ে আসছি। এখনও অনেক কৃষক বেগুন চারা লাগাচ্ছে তাই উৎপাদন আরও বাড়বে বলে আশা করছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।