ঢাকাশুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সড়কে ফুটপাত ও রাস্তা ভেঙ্গে এমপি আব্দুল মোমিন মন্ডলের নির্মিত স্থায়ী তোরণ, তোয়াক্কা করেননি সওজ’র চিঠি

যুগের কথা ডেস্ক
মার্চ ২৬, ২০২৩ ৩:০৯ অপরাহ্ণ
Link Copied!

চার বছর পার হলেও সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের ইস্যু করা চিঠি কাজে আসেনি। তাই আবারো নতুন করে চিঠি ইস্যু করতে চায় সড়ক ও জনপথ বিভাগ। শুধু চিঠি ইস্যু করার মধ্যেই দ্বায়ীত্ব শেষ হবার গাফিলতির জন্য সিরাজগঞ্জে বেলকুচি উপজেলার সয়দাবাদ-এনায়েতপুর সড়কে ফুটপাত ও রাস্তা ভেঙ্গে এমপি আব্দুল মোমিন মন্ডলের লোহা দিয়ে নির্মিত স্থায়ী তোরণ এখনো বহাল তবিয়তে দাড়িয়ে আছে। আর যে কারনে ভোগান্তিতে পড়তে হচ্ছে এসড়ক ব্যবহার কারী যাত্রী ও চালকদের। তবে সম্প্রতি বেলকুচি পৌর মেয়র উদ্দ্যেগ নিয়ে তার এড়িয়ার মধ্যে অবস্থিত ৪টি তোরণ অপসারনের জন্য চিঠি ইস্যু করেছে। তবে বাকি ৪টি তোরণ গুলো অপসারনে সড়ক ও জনপদ বিভাগকে এগিয়ে আসতে হবে। স্থানীয়দের অভিযোগ এমপির ক্ষমতার কারনে কেউ এবিষয়ে কোন ব্যবস্থা নিচ্ছে না। অচিরেই এই স্থায়ী ৮ টি তোরণ অপসারন করার দাবী জানান তারা।
সিরাজগঞ্জের  তাঁত শিল্প সমৃদ্ধ ৪টি থানার মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে সয়দাবাদ-এনায়েতপুর সাড়ে ১৯ কিলোমিটার সড়ক। যা সিরাজগঞ্জ  শহর ও ঢাকার সঙ্গে সম্পৃক্ত হওয়ায় একামাত্র রাস্তা । তাছাড়া এই সড়ক দিয়েই খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও মাজার শরীফে যেতে হয়। বর্তমানে জনবহুল এই এলাকার ব্যস্ততম সড়কে কোনো রকম নিয়মনীতির তোয়াক্কা না করে এই সড়কের গাইডল ও এর পাশের বাইলেন রাস্তাটি দখল করে লোহার পিলার দিয়ে তৈরি করা হয়েছে ৮টি বিশাল তোরণ। যা পোক্ত করতে রাস্তার গাইডল ও পাশের পাশের বাইলেন রাস্তাটি গভীর করে খুঁড়ে সিমেন্ট-পাথর দিয়ে ঢালাই দেয়া হয়েছে। এতে রাস্তার পূর্ব পাশের ফুটপাত ও পশ্চিম পাশের বাইলেন রাস্তার মাঝখান পুরোপুরি দখল করা হয়েছে। ঢালাইয়ের চারপাশের ফাঁকা অংশ দিয়ে বৃষ্টির পানি চুইয়ে রাস্তার ক্ষতি হচ্ছে। কোথাও কোথাও রাস্তার গাইড ওয়ালের মাটি সড়ে রাস্তার ক্ষতি হচ্ছে। স্থানীয় সংসদ সদস্য আব্দুল মমিন মন্ডল সাড়া বছর নিজের শুভেচ্ছা ব্যানার লাগানোর জন্য এই স্থায়ী তোরণ নির্মাণ করেছেন বলে জানা যায়। এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয় মাঠের পাশের সড়কে, আজগড়া মহিউস সুন্নাহ মাদরাসার পাশে, মেঘুল্লা, কামারপাড়া, বেলকুচি পৌরসভার সামনে, মুকন্দগাঁতী, চালা, সুবর্ণসাড়া, আমবাড়িয়া ও সমেশপুর সড়কে নির্মিত ১০টি তোরণে সংসদ সদস্য মমিন মন্ডলের ঈদ শুভেচ্ছার দৃষ্টিনন্দন ব্যানার শোভা পাচ্ছে। ব্যানারগুলোতে লেখা রয়েছে ‘বেলকুচি, চৌহালী ও এনায়েতপুরের সর্বস্তরের জনগনকে পবিত্র ঈদ-উল-ফিতর এর শুভেচ্ছা। ঈদ মোবারক, আব্দুল মমিন মন্ডল, সংসদ সদস্য-৬৬, সিরাজগঞ্জ-৫। এর মধ্যে ৮ টি তোরণ করা হয়েছে ঠালাই করে লোহার পিলার দিয়ে স্থায়ী ভাবে। বাকি দুইটি অস্থায়ী ভাবে গড়া হয়েছে।
স্থানীয়দের সাথে কথা বলে জানাযায়, এই সড়কে দীর্ঘ ৪ বছর ধরে এমপি মোমিন মন্ডলে তোরণ রয়েছে।বছরের বিভিন্ন সময় বিভিন্ন অনুষ্ঠানকে কেন্দ্র করে তিনি ব্যানার পেষ্ঠন লাগায় এগুলোতে। রাস্তা গেষে গাইডলের উপরে এই স্থায়ী তোরণের কারনে রাস্তার একপাশ নষ্ট হয়ে যাচ্ছে। পাশাপাশি অপর পাশের বাইপাস রাস্তা কেটে তোরণ নির্মান করার কারনে যাতাযাতে সমস্য হচ্ছে। মোকন্দগাতীর স্থানীয় বাসিন্দা আরাফাত বলেন, অনেক সময় এই রাস্তায় গাড়ি চলাচলের সময় তোরণের পিলারের সাথে গাড়ি ধাক্কা লাগার উপক্রম হয়। মাঝে মাঝে এধরনের ছোটখাটো দূর্ঘটনা ঘটে। এবিষয়ে ট্রাক চালক আব্দুল মোতালেব জানান, অনেক সময় অন্য গাড়ির কারনে গাড়ি রাস্থা ছেড়ে রাস্থার পাশে নামাতে হয়। অঅর সেখানে পিলার থাকার কারনে দূর্ঘটনার সম্ভাবনা থকেই যায়। এ ব্যাপারে সিরাজগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মো. রুহুল আমিন সোহাগ জানান, এটি একটি ব্যস্ততম সড়ক। এই সড়কে প্রতিদিন হাজার হাজার বাস ও ট্রাক চলাচল করে। রাস্তা খুঁড়ে তোরণ নির্মাণ করায় যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। এছাড়া মূল রাস্তার সঙ্গে গাইডওয়াল খুঁড়ে তোরণের পিলার করায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।
এদিকে এই সড়কের বেলকুচি পৌর এড়িয়ার মধ্যে থাকা চারটি পিলার সরানোর জন্য পৌর সভার পক্ষ থেকে চিঠি ইসু করা হয়েছে বলে জানান, বেলকুচি পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা। তিনি বলেন, পৌর বাসির অভিযোগের ভিত্তিতে এমপির এই তোরণ অপসারনের জন্য তাকে নোটিশ করা হয়েছে। এব্যাপারে এমপি তোরণ অপসারণ না করলে পৌর সভার পক্ষ থেকে তা অপসারন করা হবে।
এবিষয়ে বেলকুচি- চৌহাল আসনের সংসদ সদস্য কিছু না বলেলেও তার এপিএস তাজ উদ্দিন বলেন, ইতি পূর্বে বাঁশদিয়ে তোরণ তৈরি করে শুভেচ্ছা দেয়া হয়েছিল। এখন লোহা দিয়ে পাকাপোক্ত করে দেয়া হয়েছে। এতে সমস্যর কি আছে।
এদিকে এ বিষয়ে সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার জানান, এরই মধ্যে এ সকল তোরণ দেখার জন্য লোক পাঠানো হয়েছে। কোথাও কোথাও তোরণ কারা লাগিয়েছে তাদের পরিচয় মেলেনি। তবে সিরাজগঞ্জে সায়দাবাদ এনায়েতপুর সড়কের স্থায়ী তোরণ স্থানীয় সংসদ সদস্য আব্দুল মমিন মন্ডলের করা। এ মাসেই সকল তোরণ ভাঙ্গার জন্য চিঠি ইস্যু করা হবে।তিনি আরো বলেন, এর আগে এই সড়কে তোরণ অপসারনের জন্য সেই সকল ব্যক্তিদের বিরুদ্ধে চিঠি ইস্যু করা হয়েছিলো। যদিও এর পরে আর কোন কার্যক্রম করা হযনি।
ইতিপূর্বে ২০১৯ সালেও সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ থেকে এবিষয়ে  চিঠি ইস্যু করার প্রক্রিয়া করা হচ্ছে বলে জানানো হয়েছিলো। আর এবার কবে নাগাত চিঠি ইস্যু হবে  আর তা এবার চিঠিতে সিমাবদ্ধ থাকবে কিনা তাই এখন দেখার বিষয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।