ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

সিরাজগঞ্জে বিরল রাজ ধনেশ পাখিসহ আটক ২

যুগের কথা প্রতিবেদক
মে ১০, ২০২৩ ৬:৫২ অপরাহ্ণ
Link Copied!

যুগের কথা প্রতিবেদক : সিরাজগগঞ্জে পৌর শহরের বাজার স্টেশন এলাকার থেকে বিরল প্রজাতির দুটি রাজ ধনেশ পাখিসহ দুজনকে আটক করেছে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ সদস্যরা।
আটককৃতরা হলেন বগুড়া জেলার দুঁপচাচিয়া থানার ডাঙ্গাপাড়া গ্রামের মৃত অছিমুদ্দিনের ছেলে মোঃ আতোয়ার হোসেন (৫২) ও ময়মনসিংহ জেলার শস্যমালা পশ্চিমপাড়া গ্রামের মোঃ জামাল উদ্দিনের ছেলে মোঃ শামিম আহমেদ(২৯)।

বুধবার (১০মে) দুপুরে আটকের পর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মোঃ আতোয়ার হোসেনকে এক বছর ও মোঃ শামিম আহমেদ (২৯)’কে তিন মাসের সাজা প্রদান করেন ভ্রাম্যমান আদালতের বিচারক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরাগ সাহা।
বিষয়টি নিশ্চিত করে জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন আলী জানান, সিরাজগঞ্জ থানা এলাকায় বন্যপ্রাণী রক্ষায় যৌথ অভিযান পরিচালনা করার সময় তাদের দুটি রাজ ধনেশ পাখি সহ আটক করা হয়। তিরি আরও বলেন ‘রাজ ধনেশ’ পৃথিবী জুড়ে অনেক মূল্যবান পাখি। বাংলাদেশ বিলুপ্ত প্রায়। পরিবেশের ভারসাম্য রক্ষায় এই পাখির অনেক অবদান রয়েছে। কোন কোন রাজ ধনেশ লক্ষাধিক টাকা পর্যন্ত মূল্যমানের হতে পারে। বাংলাদেশ প্রজাতিটি একেবারেই বিলুপ্তির পথে। বাংলাদেশে এটি বিরল অথবা বিলীন হয়েছে। একসময় সম্ভবত সব মিশ্র চিরসবুজ বনেই রাজ ধনেশ বাস করতো। এখন চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার ও তিন পার্বত্য বন বিভাগের গহিন বনে কোথাও দু’একজোড়া চোখে পরে মাঝে মধ্যে। বাংলাদেশ ছাড়াও নেপাল, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় রাজ ধনেশ পাওয়া যায়। পাখি নিধন আইনত নিষেধ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।