ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

কৃষক সেবা কেন্দ্র/নন্দীগ্রামে ঘরে বসেই মিলছে কৃষি সেবা

মামুন আহমেদ, নন্দীগ্রাম
মার্চ ২৮, ২০২৪ ১:৪৯ অপরাহ্ণ
Link Copied!

কৃৃষকের আস্থা ভাটরা কৃষক সেবা কেন্দ্র,ঘরেই বসেই এখন কৃষকরা পাচ্ছেন কৃষি সেবা। প্রায় ৫বছর আগে এই সেবাকেন্দ্রর নির্মাণকাজ সম্পন্ন করা হয়। সেই থেকে এই অঞ্চলের কৃষকরা ঘরে বসেই কৃষিসেবা পাচ্ছেন। কৃষকদের প্রশিক্ষণের জন্য সেখানে একটি ট্রেনিং সেন্টারও খোলা হয়েছে।

নন্দীগ্রাম উপজেলার ৩নং ভাটরা ইউনিয়নে সরেজমিনে গিয়ে চোখে পড়ে তিনতলা ভবনবিশিষ্ট এই সেবাকেন্দ্রটি। কেন্দ্রটিতে কৃষি বিষয়ক বিভিন্ন ধরনের পরামর্শ নিতে আশা বেশকিছু কৃষকদের উপস্থিতি দেখা যায়, আর সেইসব কৃষকদের কৃষি বিষয়ক সকল ধরনের পরামর্শ প্রদান করছে ওই ব্লকের দায়িত্বে থাকা চৌকস উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হক, সকাল হলেই এই কৃষি প্রেমী কৃষি কর্মকর্তা ছুঁটে চলেন এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। এই সেবাকেন্দ্রটি ইউনিয়ন পর্যায়ে নির্মিত হওয়ায় এই অঞ্চলের কৃষকেরা কৃষিভিত্তিক সব ধরনের সেবা পাচ্ছেন। কৃষকদের প্রশিক্ষণের জন্য সেখানে একটি ট্রেনিং সেন্টারও খোলা হয়েছে। এই ট্রেনিং সেন্টারে কৃষকদের ফ্রি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বিশেষ করে ফসলে পোকামাকড় ধরলে তৎক্ষণাৎ এই কেন্দ্র থেকে উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হোসেন সহ সহকারীরা সরেজমিনে গিয়ে বিনা খরচে সব ধরনের পরামর্শ দিচ্ছেন। মাটির উর্বরতা বা মাটির মান নিয়ে কোনো সমস্যা হলে পরীক্ষামূলকভাবে তার সঠিক সমাধান করে দেওয়া হচ্ছে।

এ ছাড়াও ভাটরা ইউনিয়নের নাজমুল হক, সুমাইয়া ইয়াসমিন, মোস্তারিন নুসরাত এই তিন উপসহকারী কৃষি কর্মকর্তা সেবা দেওয়ার জন্য সার্বক্ষণিক অফিসে থাকেন। প্রয়োজন হলে সরেজমিন মাঠে গিয়ে সব ধরনের সমস্যার সমাধান করেন। এক কথায় এই কৃষি গবেষণাকেন্দ্রের কারণে কৃষকেরা মাঠে বসেই সব ধরনের সেবা পাচ্ছেন।

কৃষকেরা জানান, ইউনিয়ন পর্যায়ে এই কৃষক সেবা কেন্দ্র নির্মাণ করার ফলে আমাদের কষ্ট করে উপজেলা পর্যায়ে দৌড়াতে হয়না। আমরা খুব সহজেই ইউনিয়ন কৃষি সেবা কেন্দ্র থেকেই সকল ধরনের সেবা পাচ্ছি। আমাদের ব্লকের দায়িত্বে থাকা কৃষি অফিসার নাজমুল হোসেন সব সময় আমাদের পাশে থেকে সকল ধরনের সেবা প্রদান করে যাচ্ছে, এতে এলাকার হাজার হাজার কৃষক আমরা ঘরে বসেই কৃষিসেবা পাচ্ছি।

এবিষয়ে ৩নং ভাটরা ইউনিয়ন ব্লকের দায়িত্বে থাকা উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হোসেন বলেন, আমার ভাটরা ইউনিয়নে কৃষি সেবা কেন্দ্র থাকাই খুব সহজেই কৃষকরা কৃষি সেবা পাচ্ছে কৃষি বিষয়ক যেকোন পরামর্শ নিতে তাদের উপজেলা পর্যায়ে যেতে হচ্ছেনা কৃষি সেবা কেন্দ্র থেকেই তাদের সকল ধরনের পরামর্শ প্রদান করা হচ্ছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. গাজীউল হক বলেন, উপজেলার কৃষকদের সব ধরনের কৃষিমূলক সেবা গবেষণাকেন্দ্র থেকে দেওয়া হচ্ছে। কৃষকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য সেখানে একটি ট্রেনিং সেন্টার খোলা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে কৃষক সেবা কেন্দ্র থাকার ফলে খুব সহজেই কৃষি সেবা পাচ্ছেন কৃষকরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।