ঢাকাসোমবার , ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

মুজিব সড়কের সনি আবাসিকে ভবন নির্মান কাজ যেনো মরন ফাঁদ

হুমায়ুন কবির সুমন
জুলাই ৯, ২০২৪ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

হুমায়ুন কবির সুমন: সিরাজগঞ্জ শহরের মুজিব সড়কের পামতলা মোড়ের সনি আবাসিক গেট এর সামনে ডা: এমএ আব্দুল মান্নানের বহুতল ভবন যেন মৃত্যুর ফাঁদ। একের পর এক দুর্ঘটনা ঘটনা ঘটছে। তারপরের ব্যবস্থা নেয়নি স্থানীয় প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ।

কোনো নিরাপত্তাবেষ্টনী ছাড়াই চলছে ভবন তৈরি। আর এর মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে সাধারণ মানুষ।

দেখার যেন কেউ নেই।এই নির্মাণাধীন ভবনের নেই কোনো সাইট নিরাপত্তা বেষ্টনী। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন নির্মাণ শ্রমিকরা। নেই ইমারত তদারককারীর নজরদারি। তাদের উদাসীনতায় ইমারত বিধিমালা অমান্য করে নির্মাণ কাজ করে যাচ্ছে বহুতল ভবনের মালিক। নির্মিত ভবনের নির্মাণ কাজ করা শ্রমিকরা যেমন জীবনের চরম ঝুঁকি নিয়ে কাজ করছে, তেমনি নিরাপত্তাহীনতায় রয়েছেন পথচারীরা।

মঙ্গলবার (০৯ জুলাই) বিকেলে পৌর সভার জানপুর মহল্লার হায়দার আলীর মেয়ে সোনিয়া খাতুন ৪ বছরের আরশি নামের শিশু বাচ্চা ও ইন্সুরেন্স কোম্পানির সাকাওয়াত হোসেন ঐ ভবনের পাশ দিয়ে যাওয়ার সময় পাঁচ তলা থেকে ১০/১২ ফুটের একটি রড তার পিছনে পরে। সেসময় সোনিয়া ও আরশি নামের বাচ্চাটি আহত হয়। অল্পের জন্য প্রাণে বেঁচে গেছে তারা।সোনিয়া খাতুন, এ প্রতিবেদকে বলেন, আল্লাহ বাঁচানোর মালিক এইজন্য বেঁচে গেছি। রডটি সোজা আমার মাথায় পরলে আমি এতক্ষণে মারে যেতাম। আমার কোলে ছোট বাচ্চা ছিলো সেও মারা যেতে পারতো। সব আল্লাহ ইচ্ছা তাই বেঁচে আছি। তিনি আরো জানান, বহুতল ভবন নির্মানের আগে নিরাপত্তা বিষটিতে নজর দেওয়া দরকার। না হলে যেকোন সময় ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা।স্থানীয় দোকান ব্যবসায়ী রাশেদ, ছাত্তার, কামরুল, রিক্স চালক আলেফ, মোহাম্মাদ আলী জানান, এ পর্যন্ত তিনদিন ডাক্তার সাহেবের ভবন থেকে রড, হাতুর ও ছেনি পড়ার ঘটনা ঘটলো। আমরা এখানে যারা ব্যবসা করি তারা বার বার ভবেনের মিস্ত্রী ও কাজ দেখা শোনা করেন তাদের বলার পরেও নিরাপত্তার কথা চিন্তা না করে তাদের খেয়াল খুশি কাজ করছেন। পুলিশ প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে যেকোন সময় ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা।ভবন মালিক ডা: এম.এ আব্দুল মান্নান বলেন, এখন একটা দুর্ঘটনা ঘটে গেছে।

এমন ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে শতর্ক থাকতে হবে। নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চারিদিকে টিন দিয়ে আটকিয়ে দেওয়া আছে তার পরের এমন ঘটনা ঘটলে কি আর করা যায়।১নং পুলিশ ফাঁড়ির এসআই মো: ফারুক হোসেন বলেন, নিরাপত্তাবেষ্টনী ছাড়াই বহুতল ভবন তৈরি কাজ করা যাবেনা। ছাদ থেকে রড পড়ার ঘটনা ঘটে থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।সিরাজগঞ্জ পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা বলেন, ঝুঁকিতে নির্মাণ কাজ হচ্ছে আমি আপনার ম্যাধমে জানতে পারলাম। অতিদ্রুত দেখে ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো বলেন, এই ভবনের কত তলার অনুমোদন নেওয়া আছে আর কত তলা করছে দেখতে হবে। পৌর সভার ড্রেন ও জায়গা দখল করে তিনি কাজ করছে এর বিরুদ্ধে আমি অতি তারাতারি ব্যবস্থা নিবো। কাজের নিরাপত্তা নিশ্চিত করতে সামনে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করবো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।