ঢাকামঙ্গলবার , ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

জমজ রাবেয়া-রুকাইয়ার জোড়া মাথার পৃথকীকরন চিকিৎসক টিম সিরাজগঞ্জে 

শাহিন রেজা
মে ৮, ২০২২ ১:৫৮ অপরাহ্ণ
Link Copied!

সিরাজগঞ্জ -২ আসনের সংসদ-সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না’র আয়োজনে সিরাজগঞ্জ ১০দিন ব্যাপী জন্মগত বিকলাঙ্গ, দূর্ঘটনায় বিকৃত,আগুনে পোড়া,এসিডে ঝলসানো রোগীদের বিনামূল্য চিকিৎসাসেবা ও রিকনস্ট্রাকটিভ প্লাস্টিক ও ল্যাপারস্কোপিক সার্জারি ক্যাম্প শুরু হয়েছে।

বাংলাদেশ – হাঙ্গেরির যৌথ উদ্যোগে, হাঙ্গেরির অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন,সিরাজগঞ্জ ২৫০ শ্যা বিশিষ্ট বঙ্গাব্দ শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল,শহীদ এম.মুনসুর আলী মেডিকেল কলেজের সার্জারি বিভাগ,স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন ও সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় এ চিকিৎসা কার্যক্রম পরিচালিত হবে।

৮মে রবিবার সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজক অধ্যাপক ডাক্তার হাবিবে মিল্লাত মুন্না বলেন,বিগত প্রায় ১দশক যাবৎ বাংলাদেশে জন্মগত বিকলাঙ্গ, দর্ঘটবায় বিকৃত, আগুনে পোড়া,এসিডে ঝলসানো বিশেষায়িত রোগিদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে হাঙ্গেরির অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন।এ পযন্ত প্রায় ৬০০ রোগীর সার্জারি সম্পন্ন করেছেন তারা।মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতায় বাংলাদেশের জোরা মাথার জমজ শিশু রাবেয়া রুকাইয়া পৃথকীকরণ সফলভাবে সম্পন্ন করেছে এ টিম।আমি আশাকরি ভবিষ্যতেও তাদের এ সেবা কার্যক্রম অব্যাহত থাকবে।

এসময়, হাঙ্গেরির অ্যাকশন ফর ডিাপেন্সলেস পিপল ফাউন্ডেশনের টিম লিডার ডা. গ্রেগ পাটাকি বলেন,মহান স্বাধীনতা যুদ্ধের প্রথম দিকের স্বীকৃতি প্রদানকারী দেশ হাঙ্গেরি।মহান মুক্তিযুদ্ধের সময় ফিল্ড হাসপাতাল স্থাপন করে আহত মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের চিকিৎসাসেবা প্রদান করেছেন।অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাড়াতে হাঙ্গেরির “অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন ” এর যৌথ উদ্যোগে আয়োজিত জন্মগত বিকলাঙ্গ, দুর্ঘটনায় বিকৃত, আগুনে পোড়া,এসিডে ঝলসানো রোগিদের বিনামূল্যে চিকিৎসাসেবা ও প্লাস্টিক সার্জারি কার্যক্রম বাংলাদেশ – হাঙ্গেরির কূটনৈতিক সর্ম্পককে অনন্যমাত্রা দান করবে।গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একান্ত অনুপ্রেরণায় পাবনা জেলার জোড়া মাথা জমজ রাবেয়া -রুকাইয়ার পৃথকীকরণ অপারেশন সফলভাবে সম্পন্ন করেছে আমাদের টিম।যা চিকিৎসা বিজ্ঞানের অভূতপূর্ব সাফল্য।

তিনি আরো বলেন,অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন ইতিমধ্যেই বিভিন্ন দেশ মিলিয়ে প্রায় ৬০০ ছোট -বড় সফল অপারেশন সম্পন্ন করা হয়েছে।আমরা ভবির্ষ্যতে এ সেবা কার্যক্রম অব্যাহত রাখবো।

সংবাদ সম্মেলন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাঙ্গেরি বিশেষজ্ঞ চিকিৎসক টিমের,Dr. Gergely Zoltan pataki,Dr.Krisztina Baranyai,Dr.Nora peterfy,Dr.Katalin Szenohradszky,Dr.Ersebet Ezer,Dr.Attila Fekete,Dr.Peter vencoso,Dr.Daniel Maksa,MS.Zsuzsanna Karsza-Kiri,Ms.Zsuzsanna csaszar,Dr.Varga Tamas,Mr.Richard Fuchs,Dr.peter Sipos, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন ও সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি শারতি মিল্লাত সিআইপি, পৌর আওয়ামীলীগের সভাপতি হেলাল উদ্দিন,সাধারণ সম্পাদক সেলিম আহমেদ,প্রেস ক্লাবের সভাপতি হেলাল আহমেদ,২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেলের তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) ডা.মো.সাইফুল ইসলাম, শহীদ এম. মুনসুর আলী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.আমিরুল ইসলাম হোসেন চৌধুরী, পরিচালক সাইফুল ফেরদৌস মো.খায়রুল আতাতুর্ক,প্রকল্প পরিচালক ডা.কৃষ্ণ কুমার পাল,সার্জারি বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম, সিভিল সার্জনডা.রামপদ রায়,সিরাজগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডা.জাহিদুল ইসলাম হীরা,সিরাজগঞ্জ বিএম সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা.জহুরুলহক রাজা,সিরাজগঞ্জ স্বাচিপের সভাপতি ডা ওয়ালিউল ইসলামসহ অন্যন্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

১০দিনব্যাপী আয়োজিত এ সেবা কার্যক্রম চলবে আগামী ১৭ মে পযন্ত।ইতিমধ্যেই ৬০ জন রোগীর রেজিস্ট্রেশন হয়েছে এবং রেজিষ্ট্রেশন কার্যক্রম চলমান রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।