ঢাকাবৃহস্পতিবার , ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

চলনবিলের বিস্তীর্ণ মাঠ এখন সরিষার ফুলে ঢাকা

এম মামুন হুসাইন
ডিসেম্বর ৬, ২০২১ ৮:৫৪ অপরাহ্ণ
Link Copied!

চলনবিলের বিস্তীর্ণ মাঠ হলুদ সরিষার ফুলে ঢাকা। বিলের যে দিকেই তাকালে চোখ হলুদ রংঙের ফুলে ঝলসে উঠে। ফুলের সাথে হাজার হাজার মৌমাছি মধু সংগ্রহ করতে ব্যস্ত। গত বছরের চেয়ে এবার কিছুটা বেশী আবাদ হয়েছে। এ বছর চলনবিলে প্রায় ৭০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। বন্যার পানি দ্রুত নেমে যাওয়ার কারণে এবার কৃষক ভাল ভারে সরিষার আবাদ করতে পেরেছে। প্রাকৃতিক কোন বিপর্যয় না হলে এ বছরও চলনবিলে এবার বাম্পার সরিষার ফলন আশা করছেন কৃষক। প্রথম দিকে কিছুটা কাটুই পোকার আক্রমন দেখা দিলেও এখন আর পোকা নেই। উপজেলা কৃষি অফিসার ও কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সার্বক্ষনিক তদারকি ও সঠিক পরামর্শ প্রদান করছে।
চলনবিলের ৯ উপজেলার কৃষি অফিসার ও এলাকার কৃষকদের সাথে কথা বলে জানাযায়, প্রতি বছরের ন্যায় এবারও চলনবিলের ৯ উপজেলায় ব্যাপক হারে সরিষার আবাদ হয়েছে। বন্যার পানি দ্রুত নেমে যাওয়ার সাথে সাথে কৃষক মাঠে নামে সরিষার আবাদ করতে শুরু করেছে। কালের পরিবর্তে আমন ধানের বিকল্প হিসেবে বোরো ধানের চাষ শুরু করে এ অঞ্চলের কৃষকরা। চলনবিলের তলদেশে যাদের অবস্থান সেই সব কৃষক কখনো সরিষার আবাদ করার কথা ভাবেনি। বর্তমানে প্রায় ২০ বছর ধরে বন্যার পানি দ্রুত নেমে যাওয়ায় চলনবিলের মাঠে মাঠে সরিষার আবাদ হচ্ছে পুরোদমে।
কৃষি অধিদপ্তর জানান, এ বছর চলনবিলে প্রায় ৭০হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। বর্তমানে সরিষার গাছে গাছে ফুলের সমাহার। কৃষক আশা করছে কোন রোগ বালাই না হলে এবার চলনবিলে বাম্পার সরিষার ফলন হবে। চলনবিলের তাড়াশ, রায়গঞ্জ, উল¬াপাড়া, শাহজাদপুর, চাটমোহর, ভাঙ্গুড়া, গুরুদাসপুর, সিংড়া, আত্রাই, রানীনগর উপজেলার বিস্তীর্ণ মাঠে সরিষার আবাদ হয়েছে।
তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নের মাকড়শোন গ্রামের কৃষক মজির মাস্টার জানান, এ বছর আমি ১২বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। প্রথমে কাটুই পোকার আক্রমন কিছুটা দেখা দিলেও বর্তমানে কোন প্রকার উপদ্রব্য নেই। প্রাকৃতিক কোন দূর্যোগ না হলে পতিবিঘা জমিতে ৫ থেকে ৭মন হারে সরিষার ফলন হবে।
দিঘি সগুনা গ্রামের আব্দুল মজিদ, ইদ্রিস, আব্দুর রউফ জানান, সরিষার আবাদের পরই জমিতে বোরো ধানের আবাদ করা যায়। এতে জমিতে সার কম লাগে। সরিষার পাতা ও শিকড় সবুজ সারের কাজ করে এবং বোরো ধানের ফলনও বৃদ্ধিতে সহায়তা করে। অল্প সময়ের মধ্যে ২টি ফসল ঘরে তুলতে পারছে কৃষক। এক সময় বন্যার পানি নামতে দেরী হওয়াতে শুধুমাত্র বোরো ধানের আবাদ করতাম। কিন্তু গত কয়েক বছর ধরে বন্যার পানি দ্রুত মাঠ থেকে নেমে যাওয়ার ফলে বর্তমানে মাঠে সরিষার ও ভূট্রার আবাদ হচ্ছে।
মাকড়শোন গ্রামের কৃষক ঠান্টু জানান, সরিষার চাষে লাভ বেশী খরচ কম। তাছাড়া সহজেই বিক্রয় করা যায়। সরিষার আবাদ ঘরে তোলার পর ওই জমিতেই আবার কম সারে বোরো ধানের চাষ করা যায়। তাই চলনবিলের কৃষকরা গত ২০ বছর ধরে সরিষার চাষ করে আসছে।
ধাপতেতুলিয়া গ্রামের কৃষক আবুল হোসেন বলেন, সরিষার আবাদ এ অঞ্চলের কৃষককে লাভের মুখ দেখাতে পেরেছে। সরিষার ব্যাপক আবাদও হয়েছে। মাত্র ২ থেকে আড়াই মাসের মধ্যে সরিষার জমি থেকে ঘরে তোলা যায়। সরিষার পাতা জমিতে পরে জৈব্য সারের কাজ করে।
সিংড়া উপজেলার সরিষা বাড়ি গ্রামের কৃষক আজমত আলী জানান, চলনবিলে সরিষার চাষ হয় তা ভাবতেই অবাক লাগে। কখনও আমাদের নিচু জমিতে সরিষার আবাদ হয়নি। কিন্তু গত ২০-২২ বছর ধরে আমরা নিচু জমিতে সরিষার আবাদ করছি।
গুরুদাসপুর উপজেলার বিলসা গ্রামের কৃষক রফিকুল ইসলাম, মহশিন, মোক্তার জানান, আগে আমাদের উচু জমিতে সরিষা, রায়, মাল ও তীলের চাষ হত। কিন্তু বর্তমানে বোরো জমিতে সরিষার আবাদ হচ্ছে। কৃষক দুই ফসল পেয়ে লাভবান হচ্ছে। সরিষা চাষে ১ বিঘা জমিতে সাড়ে ৩হাজার থেকে ৪হাজর টাকা খরচ হয়। অথচ যদি ঠিকমত সরিষা ঘরে তোলা যায় তাহলে ৬-৮ মন হারে সরিষা পাওয়া যায়। বর্তমান বাজারে সরিষার দাম ২হাজার থেকে ২২শত টাকা বিক্রিয় করা যায়।
তাড়াশ উপজেলা কৃষি অফিসার লুৎফুন্নাহার লুনা জানান, গুরুদাসপুর ও তাড়াশসহ চলনবিলে এবারও বাম্পার সরিষার ফলন হবে বলে আশা প্রকাশ করেছেন। স্বল্প সময়ের মধ্যে কৃষককে একের অধিক ফসল ফলানোর জন্য নানা ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাছাড়া উপসহকারী কৃষি অফিসারগণ সার্বক্ষনিক মাঠে কৃষকের সাথে অবস্থান করছে। যাতে কৃষকের কোন প্রকার সম্যসার সৃষ্ঠি না হয়। আমি আশা করছি প্রাকৃতিক কোন বিপর্যয় না ঘটলে এবার তাড়াশসহ চলনবিলে বাম্পার সরিষার ফলন হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।