ঢাকাসোমবার , ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৪১ বছর পর চালু হলো অপারেশন থিয়েটার

যুগের কথা ডেস্ক
আগস্ট ৩১, ২০২২ ৫:৫৬ অপরাহ্ণ
Link Copied!

মোঃরাইসুল ইসলাম রিপন,কামারখন্দ প্রতিনিধিঃ দীর্ঘ প্রতিক্ষার পর চালু হলো সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার। হাসপাতাল প্রতিষ্ঠার ৪১ বছর পর বুধবার (৩১ আগস্ট) সকাল সাড়ে ১টায়। উপজেলার জটিবাড়ী গ্রামের স্বপন সরকারের স্ত্রী প্রসূতি হাফিজা খাতুনের সিজারিয়ানের মাধ্যমে আনুষ্ঠানিক অপারেশন চালু হয়।

অপারেশন থিয়েটার চালু হওয়ায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারি ও স্থানীয়দের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। অপারেশন থিয়েটার উদ্বোধনের সময় সিভিল সার্জন রামপদ রায়, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম শহিদুল্লাহ সবুজ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৩ আগস্ট উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভায় অপারেশন থিয়েটার চালুর ঘোষণা দেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সুত্রে জানা যায়, ১৯৮১ সালের ১১ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন করা হয়। পরে প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি নতুন ভবন তৈরি করে ২০১৪ সালের ৪ এপ্রিল ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করে উদ্বোধন করা হয়।

ঐ বছরই নতুন ভবনে স্থাপন করা হয় অপারেশন থিয়েটার ও কেনা হয় প্রায় ৩০ লাখ টাকার যন্ত্রপাতি। অপারেশন থিয়েটারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও অপারেশনের নির্ধারিত চিকিৎসক না থাকায় অপারেশন চালু করা যাচ্ছিলো না।

প্রথম অপারেশন হওয়া হাফিজা খাতুনের স্বামী স্বপন সরকার জানান, আমরা অনেক গরিব মানুষ। দিনমজুরী করে সংসার চালাই। আমার স্ত্রীর সমস্যার কারণে নরমালে সন্তান না হওয়ায় কামারখন্দ হাসপাতালে বিনামূল্যে সিজারিয়ান অপারেশন করা হয়েছে। এই হাসপাতালে অপারেশন চালু না হলে ঋণ নিয়ে বেসরকারি ক্লিনিক বা হাসপাতালে অপারেশন করাতে হতো।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম জানান, দীর্ঘ প্রতিক্ষার ৪১ বছর পর অবশেষে অপারেশন চালু হয়েছে। এতোদিন অপারেশন সংশ্লিষ্ট চিকিৎসক না থাকায় এই হাসপাতালে অপারেশন চালু করা যাচ্ছিলো না। কামারখন্দে অপারেশন চালু হওয়ায় পাশবর্তী কয়েকটি উপজেলার রোগিরা এখান থেকে বিনামূল্যে সেবা পাবেন। এই হাসপাতালে সন্তান প্রসব হলেই নবজাতককে পুরস্কার দেওয়া হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।