ঢাকাসোমবার , ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী বিভাগের সম্পাদকদের সঙ্গে শিশু ও নারী উন্নয়ন বিষয়ক সংলাপ

যুগের কথা ডেস্ক
মে ২৮, ২০২২ ১:৩০ অপরাহ্ণ
Link Copied!

যুগের কথা প্রতিবেদক : আমাদের দেশের নারীরা যে পরিশ্রম ও সেবা দিয়েছে সে মূল্য আমরা কোনোদিন নির্ধারণ করতে পারব না। স্বামী-সন্তান, সংসার চালিয়েও তারা দেশের অগ্রগতিতে যে ভূমিকা রেখেছেন সেটি অতুলনীয়, অমূল্য। সব কিছুরই পরো এই নারী এবং শিশুরাই সবক্ষেত্রে অবহেলিত। আমরা যদি আজ নারীদের সম্মান দিতে শিখতাম তাহলে আজ নারী-শিশুদের পথে-ঘাটে অন্যের দ্বারা বিপর্যস্ত হতে হত না, ইভটিজিং-ধর্ষনের শিকার হতে হত না। এ ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা অনেক। শিশু ও নারীদের ক্ষমতায়ন, লিঙ্গ বৈষম্য, মানসম্মত শিক্ষাদান, সুস্থ জীবন, নারীদের কর্মসংস্থান সৃষ্টি ও বিভিন্ন উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম বলে উল্লেখ করেন পিআইবি মহাপরিচালক একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কবি জাফর ওয়াজেদ।

শনিবার (২৮ মে) রাজশাহী জেলার উপশহরের একটি রেসিডেন্সিয়াল হোটেলে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার পত্রিকার সম্পাদকদের সঙ্গে শিশু ও নারী উন্নয়ন বিষয়ক সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মহাপরিচালক জাফর ওয়াজেদ উপরিউক্ত কথা গুলো বলেন।

তিনি আরো বলেন, গণমাধ্যমের কারণে বাল্যবিবাহ, নির্যাতন, সুস্থ-স্বাভাবিক জীবন যাপনে নিশ্চিত করতে অনেকটাই সফল। নারী এবং শিশুদের উন্নয়ন সাফল্যের পেছনে সাংবাদিকদের সক্রিয় ভূমিকা রয়েছে। তাদের লেখনির মাধ্যমেই জনগন সচেতন হয়েছে। সংবাদপত্র ও গণমাধ্যমের এধরনের ভূমিকা অব্যাহত রেখে নারী-শিশুদের শতভাগ সুরক্ষা, স্বাভাবিক-সুস্থ জীবন নিশ্চিতের জন্য সোচ্চার হতে হবে।
শিশু ও নারী উন্নয়নে সচেতনামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) প্রকল্পের সহযোগিতায় সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রকল্প পরিচালক এবং তথ্য ও সম্পচার মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব মো. আনছার আলী।

সংলাপে সিরাজগঞ্জ, নাটোর, বগুড়া, পাবনা, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, জয়পুরহাট সহ রাজশাহী বিভাগের জেলাগুলোর বিভিন্ন পত্রিকার সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন। সিরাজগঞ্জ জেলা থেকে প্রকাশিত পত্রিকাগুলোর মধ্যে আজকের সিরাজগঞ্জ পত্রিকার সম্পাদক ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম, সিরাজগঞ্জ প্রতিদিন এর নির্বাহী সম্পাদক ইসমাইল হোসেন, দৈনিক দোলনচাপা’র সম্পাদক ফজলে খোদা লিটন, দৈনিক কলম সৈনিকের বার্তা সম্পাদক ইউসুফ দেওয়ান রাজু, দৈনিক যুগের কথা’র ব্যবস্থাপনা সম্পাদক সায়েম উদ্দিন।

সংলাপনাটি পরিচালনা করেন পিআইবি’র পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।