ঢাকাবুধবার , ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের ৪মাসে অভুতপূর্ব সাফল্য অর্জন

যুগের কথা ডেস্ক
আগস্ট ২৫, ২০২২ ৬:১৯ অপরাহ্ণ
Link Copied!

এস.এম আল আমিন :  মাত্র ৪মাসে পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জ অভ’তপূর্ব সাফল্য অর্জন করেছে। দাপ্তরিক সফলতার বিষয়ে পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের সহকারী পরিচালক মোঃ আব্দুল গফুর বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধান ১৮ক অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকেদের জন্য পরিবেশের সংরক্ষণ ও উন্নয়ন করিবেন এবং প্রাকৃতিক সম্পদ, জীব-বৈচিত্র, জলাভূমি, বন ও বন্যপ্রাণির সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করিবেন-এই সাংবিধানিক দায়বদ্ধতায় বর্তমান সরকার সিরাজগঞ্জে পরিবেশ অধিদপ্তরের নতুন অফিস স্থাপন করেছে। এরই ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যে দূষণমুক্ত বাসযোগ্য একটি সুস্থ্য, সুন্দর ও মডেল বাংলাদেশ গড়ার ভিশন  এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুস্থ্য, সুন্দর ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে পরিবেশ অধিদপ্তর, সিরাজগঞ্জ কাজ করে  যাচ্ছে। এরই অংশ হিসেবে গত ১১ জানুয়ারি, ২০২২ খ্রি: তারিখে দু’জন কর্মচারী দিয়ে পরিবেশ অধিদপ্তর, সিরাজগঞ্জ এর কার্যক্রম শুরু হয়।

শুরু থেকে এ দপ্তরের সহকারী পরিচালক মোঃ আব্দুল গফুর জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সংবাদিক, সুধীজন, স্বেচ্ছাসেবী সংগঠন ক্লীন সিরাজগঞ্জ-গ্রীন সিরাজগঞ্জ, এনডিপি, মাস্টার নার্সারী এন্ড অ্যা-ফরেস্ট্রশনসহ বিভিন্ন এনজিও, ছাত্র-ছাত্রী, বিভিন্ন শিল্প উদ্যোক্তাসহ সিরাজগঞ্জের সর্বস্তরের জনসাধারণ ও অংশীজন নিয়ে কাজ করে যাচ্ছে। নতুন অফিস স্থাপনসহ অন্যান্য আনুষ্ঠিকতা শেষ করে এপ্রিল থেকে দপ্তরটি পুরোদমে কার্যক্রম শুরু করে। মাত্র চার মাস সময়ে দপ্তরটির অর্জন প্রশংসার দাবীদার। বিভিন্ন সীমাবদ্ধতা স্বত্ত্বেও পরিবেশ অধিদপ্তর, সিরাজগঞ্জ বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠানের অনুকূলে পরিবেশগত ছাড়পত্র ও নবায়ন প্রদানে কাজ করছে এবং প্রযোজ্য ক্ষেত্রে  নিয়ন্ত্রণমূলক ও আইনানুগ কার্যক্রম গ্রহণ করছে। গত ২০২১-২০২২ অর্থ বছরের শেষ চার মাসে দপ্তরটি ছাড়পত্র ও নবায়নের মাধ্যমে ১৬,৩২,৭৫০.০০  (ষোল লক্ষ বত্রিশ হাজার সাতশত পঁঞ্চাশ) টাকার রাজস্ব আয় করেছে। এছাড়াও ইটভাটায় পরিবেশ দূষণ, শব্দ দূষণ ও অবৈধ পলিথিন ব্যাগ ব্যবহার রোধে মোবাইল কোর্টের মাধ্যমে ১৫ টি মামলা দায়ের করে ২১, ৪২,০০০.০০ (একুশ লক্ষ বিয়াল্লিশ হাজার) টাকা জরিমানা আদায় করেছে। মাত্র চার মাসের কার্যক্রমের মাধ্যমে দপ্তরটি ৩৭,৭৪,৭৫০.০০ (সাইত্রিশ লক্ষ চোহাত্তর হাজার সাতশত পঁঞ্চাশ) টাকা রাজস্ব আদায় করেছে।

একই সময়ে জনবসতি এলাকার রাইস মিল স্থাপন করলে পরিবেশ দূষণের ফলে পাশে বসবাসরত বাসিন্দাদের স্বাভাবিক জীবন যাপন ব্যহত হবে বিধায়, শাহজাদপুর, সিরাজগঞ্জ-এ অবস্থিত ৪ (চার) কোটি টাকা বিনিয়োগের থ্রি স্টার অটো রাইস মিল এবং উল্লাপাড়া, সিরাজগঞ্জ-এ অবস্থিত ৬০ (ষাট) লক্ষ টাকা বিনিয়োগের উল্লাপাড়া প্লাস্টিক নামক কারখানা দুটির পরিবেশগত ছাড়পত্রের আবেদন  বাতিল করে কারখানার কার্যক্রম গ্রহণযোগ্য স্থানে স্থানান্তরের নির্দেশ দিয়েছে। এসি ল্যান্ড, রায়গঞ্জের সহযোগিতায় রায়গঞ্জে অবৈধ লেড এসিড ব্যাটারী রি-সাইকেলকারী কারখানা উচ্ছেদ এবং পরিবেশ দূষণকারী টায়ার
পাইরোলাইসিস কারখানা বন্ধ করেছে। পরিবেশ দূষণের অভিযোগের প্রেক্ষিতে বাদী- বিবাদীর সাথে পরিবেশ অধিদপ্তর সমন্বয় করেছে, ফলে দুটি কারখানা বন্ধ করার সময়সীমা বাদী-বিবাদী নিজেরাই ঠিক করে নিয়েছেন। জনসাধারণের মধ্যে পরিবেশ ও প্রতিবেশ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সিরাজগঞ্জে পরিবেশ অধিদপ্তর বিভিন্ন প্রচারণামূলক উদ্যোগ গ্রহণ করেছে। যেমন রায়গঞ্জ ইটভাটা ও চাউল কল মালিক সমিতির সাথে ২টি, কামারখন্দ-বেলকুচি এলাকার টেক্সটাইল মিল মালিক সমিতির  সাথে ৩ টি, শব্দ দূষণ নিয়ন্ত্রণে-১ টি, সিরাগঞ্জের সকল পৌরসভার মেয়র ও নির্বাহী প্রকৌশলীসহ সরকারী দপ্তর প্রধানদের সাথে পরিবেশ সংরক্ষণ আইন ও বিধিমালা বাস্তবায়নে স্থানীয় সরকারের ভূমিকা শীর্ষক মতবিনিময়সহ মোট ৭ টি মতবিনিময় সভা আয়োজন করেছে। এছাড়া ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিত ও বির্তক প্রতিযোগিতাসহ অত্যন্ত প্রচারমুখী বিশ্ব পরিবেশ দিবস উৎযাপন করে। পরিবেশ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদ সদস্য সিরাজগঞ্জ-২ অধ্যাপক ডাঃ হাবীবে মিল্লাত মুন্না উপস্থিত ছিলেন। এছাড়া সকল প্রচারণামূলক মতবিনিময় সভাগুলো জেলা প্রশাসনসহ সকল সরকারী দপ্তরের সক্রিয় সহযোগিতায় এবং সংবাদিক, সুধীজন, পরিবেশবাদী সংগঠন, ছাত্র-ছাত্রী, শিল্প উদ্যোক্তা, অংশীজনসহ সর্বসাধারণ অংশ গ্রহণে অনুষ্ঠিত হয়। ভবিষ্যত কর্মপরিকল্পনা সম্পর্কে সহকারী পরিচালক মোঃ আব্দুল গফুর জানান অধিদপ্তরের রাজস্ব বাজেট থেকে সিরাজগঞ্জের চলন বিল এলাকায়

“ÒIdentification of drivers for environmental and biodiversity degradation in Chalan Beel

and possible mitigative measures for wetland management, biodiversity restoration,

sustainable ecosystem services, and local climate change adaptation”

শীর্ষক গবেষণা প্রস্তাব করে  ১.৩২ কোটি টাকা অনুমোদনের জন্য আবেদন করা করেছি। সবার সার্বিক সহযোগিতা নিয়ে আগামী প্রজন্মের জন্য দুষণমুক্ত সুন্দর সিরাজগঞ্জ গড়ার লক্ষ্যে কাজ করে যেতে চাই বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।