ঢাকামঙ্গলবার , ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আবহাওয়া
  3. আমাদের পরিবার
  4. আর্ন্তজাতিক
  5. ইসলামী জীবন
  6. এনায়েতপুর
  7. কক্সবাজার
  8. করোনা আপডেট
  9. খেলাধুলা
  10. চাকরি-বাকরি
  11. জাতীয়
  12. নাগরিক সংবাদ
  13. পাঁচমিশালি
  14. বরিশাল বিভাগ
  15. বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

প্লাস্টিকের বোতল ও ঢাকনা দিয়ে বাংলাদেশের পতাকা

যুগের কথা ডেস্ক
মার্চ ২৬, ২০২৩ ৩:০৪ অপরাহ্ণ
Link Copied!

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে পরিত্যক্ত প্লাস্টিক সংগ্রহ করে বাংলাদেশের পতাকা তৈরি করে ইকো ভলেন্টিয়ার্স। দেশকে প্লাস্টিক দূষণের হাত থেকে মুক্ত করতে গণসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মসূচিটি করে সংগঠনটি।

শনিবার (২৫শে মার্চ) সিরাজগঞ্জ জেলার বাজার স্টেশন, পদ্ম পুকুর ও কাটাখালীর আশেপাশের এলাকা থেকে ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল সংগ্রহ করে ইকো ভলান্টিয়ার্সের টিম। রবিবার (২৬শে মার্চ) মহান স্বাধীনতা দিবসের দিন তারা সেই সংগ্রহকৃত পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা বাংলাদেশের লাল সবুজ পতাকা। পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা বাংলাদেশের লাল সবুজ পতাকাটি রবিবার সকাল থেকে তারা প্রদর্শন করে সিরাজগঞ্জের শহীদ স্মৃতি স্তম্ভ সৌধের প্রঙ্গনে।
এসময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং ইকো ভলেন্টিয়ার্স এর সদস্য অন্তরা ভদ্র, জুলী চৌধুরী, পূজা রানী, সুজিত শর্মা, খোন্দকার ইব্রাহিম, সোহেল রানা ও সুজন সরকার।
বিভিন্ন দর্শনার্থীরা পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা বাংলাদেশের লাল সবুজ পতাকা দেখতে আসলে ইকো ভলান্টিয়ার্সের সদস্যরা তাদেরকে পরিবেশের উপর প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে বলে এবং প্লাস্টিকের সামগ্রী ব্যবহারে নিরুৎসাহিত করে।
ইকো ভলান্টিয়ার্সের সদস্য জুলী চৌধুরী বলেন, “শহীদের রক্তে অর্জিত আমাদের বাংলাদেশ। তাঁদের প্রতি সম্মানে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। যে মাটিতে শহীদদের রক্ত, সেই মাটি আমরা প্লাস্টিকের দূষণে দূষিত করতে পারি না।”
এই ভিন্নধর্মী প্রদর্শনীর মাধ্যমে দেশকে প্লাস্টিক দূষণের হাত থেকে মুক্ত করতে গণসচেতনা সৃষ্টি করা হয়। এই কর্মসূচি মানুষকে প্লাস্টিকের সামগ্রী ব্যবহারে নিরুৎসাহিত করবে বলে আশা করা যাচ্ছে। প্রদর্শনীতে উপস্থিত সকলেই এই ভিন্নধর্মী কর্মকাণ্ড কে সাধুবাদ জানিয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।